• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

কক্সবাজার পৌর শহর শনিবার রাত থেকে ২০ জুন পর্যন্ত লকডাউন থাকবে | ChannelCox.com

নিউজ রুম / ১৩ ভিউ টাইম
আপডেট : শুক্রবার, ৫ জুন, ২০২০

মোঃ নাজিম উদ্দিন:

কাল ৬ জুন থেকে ২০ জুন পর্যন্ত পুরো কক্সবাজার পৌরসভা কে রেড জোন ঘোষণা দিয়েছেন। আগামী ০৬ জুন ২০২০ইং. রাত ১২.০০ ঘটিকা থেকে ২০ জুন ২০২০ইং. রাত ১১.৫৯ ঘটিকা পর্যন্ত ১৫ দিনের জন্য পৌরসভা কে লকডাউন করেছেন, কক্সবাজার জেলা ম্যাজিস্ট্রেট মোঃ কামাল হোসেন কক্সবাজার পৌরসভার জন্য এ জরুরী নির্দেশনা জারী করেছেন। কক্সবাজার জেলা করোনা কমিটির সিদ্ধান্ত ক্রমে ৭ দফা এ কঠোর নির্দেশনা জারী করা হয়েছে।

নির্দেশনা অনুযায়ী পুরো কক্সবাজার পৌর শহরকে ‘রেড জোন’ ঘোষণা করা হয়। রেড জোন এ আবশ্যক বিবেচনায় ১৫ দিনের কঠোর নির্দেশনা জারী করা হয়। নির্দেশনা অনুযায়ী সকল জনগণ নিজ নিজ আবাস্থলে অবস্থান করবেন। ব্যক্তিগত ও সকল প্রকার গণপরিবহন বন্ধ থাকবে নিত্য প্রয়োজনীয় পণ্য বহনকারী যানবাহন রাত ৮.০০ ঘটিকা থেকে সকাল ৮.০০ ঘটিকা পর্যন্ত চলাচল করতে পারবে।

কোভিড-১৯ করোনা ভাইরাস মোকাবিলায় দ্বায়িত্বপ্রাপ্ত বেসরকারি যানবাহন জেলা প্রশাসকের অনুমতি সাপেক্ষে চলাচল করতে পারবে। সকল প্রকার শপিংমল, দোকান, মার্কেট, বাজার, হাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শুধুমাত্র রবিবার ও বৃহস্পতিবার কাচা বাজার ও মুদির দোকান স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সকাল ৮.০০ ঘটিকা হইতে বিকাল ৪.০০ ঘটিকা পর্যন্ত খোলা রাখা যাবে। ঔষধের দোকান এর আওতার বাহিরে থাকবে। একইভাবে শুধুমাত্র রবিবার ও বৃহস্পতিবার বানিজ্যিক ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠান সমূহ খোলা রাখা যাবে।

জরুরি সংবাদ সংগ্রহের জন্য নির্বাচিত সংবাদকর্মীদের ‘রেড জোন’ এ কাজ করার নিমিত্তে কক্সবাজার প্রেসক্লাব কর্তৃক প্রদত্ত ছবিযুক্ত বিশেষ পরিচিতি পত্র এবং রেড জোনে নিয়োজিত স্বেচ্ছাসেবীদের উপজেলা নির্বাহী অফিসার, কক্সবাজার সদর কর্তৃক প্রদত্ত ছবিযুক্ত বিশেষ পরিচিতি পত্র দৃশ্যমান অবস্থায় গলায় ঝুলানাে। সাপেক্ষে কাজ করার অনুমতি দেয়া হবে।

সকল প্রকার গণপরিবহন টার্মিনাল ‘রেড জোন’ এর বাইরে স্থানান্তর করতে হবে। প্রকাশ্য স্থানে বা গণজমায়েত করে কোন প্রকার ত্রাণ, খাদ্য সামগ্রী বা অন্য কোন পণ্য বিতরণ করা যাবে না। ৬ জুন দিবাগত রাত ১২ টা থেকে ২০ জুন দিবাগত রাত ১২টা পর্যন্ত এই আদেশ বলবৎ থাকবে।

কক্সবাজার জেলা ম্যাজিস্ট্রেটের জারীকৃত এ সংক্রান্ত নির্দেশনা নিন্মে হুবহু তুলে ধরা হলাে-

জরুরী ঘোষণা, জরুরী ঘোষণা, জরুরী ঘোষণা

এতদ্বারা কক্সবাজার পৌরসভার সর্বসাধারণের অবগতির জন্য জানানে যাচ্ছে যে, কোভিড-১৯ সংক্রমণ কার্যকর ও অধিকতর দক্ষতার সাথে নিয়ন্ত্রনে আনার লক্ষে করোনা ভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক সমগ্র পৌরসভাকে রেড জোনের অন্তর্ভুক্ত করা হয়েছে। রেড জোনে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক বিবেচনায় আগামী ০৬ জুন ২০২০ খ্রি. রাত ১২.০০ ঘটিকা থেকে ২০ জুন ২০২০ খ্রি. রাত ১১.৫৯ ঘটিকা পর্যন্ত নিম্নবর্ণিত নির্দেশনা প্রদান করা হল।

১. রেড জোন এলাকায়-

ক. সকল প্রকার ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক গণজমায়েত নিষিদ্ধ ঘোষণা করা হল। সকল জনসাধারণ আবশ্যিকভাবে নিজ নিজ আবাসস্থলে অবস্থান করবে।

খ. সকল ব্যক্তিগত ও গণপরিবহণ বন্ধ থাকবে। নিত্য প্রয়োজনীয় পণ্য বহনকরী হালকা ও ভারী যানবাহন রাত ৮.০০ ঘটিকা থেকে সকাল ৮.০০ পর্যন্ত ঘটিকা পর্যন্ত চলাচল করতে পারবে। কোভিড ১৯ মোকাবেলায় দায়িত্বপ্রাপ্ত বেসরকারি গাড়ি চলাজচলে জেলা প্রশাসকের অনুমতি গ্রহণ করবে। এম্বুলেন্স, রোগী পরিবহন, স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যত্তিবর্গের (অনডিউটি) পরিবহন, কোভিড ১৯ মোকাবেলা ও জরুরী সেবা প্রদানকারী কর্তৃপক্ষের গাড়ি এর আওতার বাইরে থাকবে।

গ. সকল প্রকার দোকান, মার্কেট, বাজার, হাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। কেবলমাত্র রবিবার ও বৃহস্পতিবার কাঁচা বাজার ও মুদি দোকান স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে সকাল ০৮.০০ ঘটিকা থেকে বিকাল ০৪.০০ ঘটিকা পর্যন্ত খোলা রাখা যাবে। ঔষধের দোকান এর আওতার বাইরে থাকবে।

ঘ. কেবলমাত্র কোভিড ১৯ মোকাবেলা ও জরুরী সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সীমিত আকারে খোলা থাকবে। কেবলমাত্র রবিবার ও বৃহস্পতিবার ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানসমূহ খোলা থাকবে। সকল হাসপাতাল, চিকিৎসাসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ও কোভিড ১৯ মোকাবেলায় পরিচালিত ব্যাংকিং সেবা প্রদান এর আওতার বাইরে থাকবে।

ঙ. জরুরি সংবাদ সংগ্রহের জন্য নির্বাচিত সংবাদকর্মীদের রেড জোনে কাজ করার নিমিত্ত কক্সবাজার প্রেস ক্লাব কর্তৃক প্রদত্ত ছবিযুক্ত বিশেষ পরিচিতি পত্র দৃশ্যমান অবস্থায় গলায় ঝুলানো থাকা সাপেক্ষে এবং কোভিড ১৯ মোকাবেলায় রেড জোনে নিয়োজিত স্বেচ্ছাসেবীদের উপজেলা নির্বাহী অফিসার, কক্সবাজার সদর কর্তৃক প্রদত্ত ছবিযুক্ত বিশেষ পরিচিতি পত্র দৃশ্যমান অবস্থায় গলায় ঝুলানো থাকা সাপেক্ষে কাজ করার অনুমতি দেয়া হবে।

চ. সকল প্রকার গণপরিবহন টার্মিনাল রেড জোনের বাইরে স্থানান্তর করতে হবে।

ছ. প্রকাশ্য স্থানে বা গণজমায়েত করে কোন প্রকার ত্রাণ, খাদ্য সামগ্রী বা অন্য কোন পণ্য বিতরণ করা যাবে না।

এতদ উদ্দেশ্যে গঠিত ওয়ার্ড কমিটিসমূহ নির্দেশনাবলী কঠোরভাবে বাস্তবায়নে দায়িত্বপালন করবে।

কোভিড ১৯ সংক্রমণ প্রতিরোধে জনস্বার্থে এ নির্দেশনা প্রদান করা হল।

নির্দেশক্রমে,
মো: কামাল হোসেন
জেলা ম্যাজিস্ট্রেট
কক্সবাজার।

Channel Cox New.


আরো বিভন্ন বিভাগের নিউজ