• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৫:৫২ অপরাহ্ন

মক্কা-মদিনায় আজ জুমআ পড়াবেন দুই বিশ্বনন্দিত আলেম | ChannelCox.com

সংবাদদাতা
আপডেট : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০

চ্যানেল কক্স ডটকম ধর্ম:

মহামারি করোনার এই সময়ে যথারীতি পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে জুমআ অনুষ্ঠিত হবে। ২৬ জিলকদ ১৪৪১ হিজরি মোতাবেক ১৭ জুলাই ২০২০ইং আজকের জুমআয় দুই প্রবীণ শায়খের খুতবা ও ইমামতিতে মুখরিত হবে কাবা শরিফ ও মসজিদে নববির প্রান্তর।

এ জুমআয় মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে খুতবা ও ইমামতির জন্য দুই প্রবীণ শায়খকে নির্ধারণ করেছেন হারামাইন কর্তৃপক্ষ। কাবা শরিফ ও মদিনায় খুতবাহ ও ইমামতির জন্য নির্বাচিত দুই জন ইমামই বিশ্ব নন্দিত আলেম হিসেবে প্রসিদ্ধ।

মহামারি করোনার কারণে নতুন নিয়মে যথাযথ সতর্কতার সঙ্গে মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদসহ বিশ্বের প্রায় সব মসজিদে নামাজ চালু রয়েছে। তবে পবিত্র নগরী মক্কায় তথা কাবা শরিফে নামাজ আদায়ের সাধারণ ব্যবস্থাপনা এখনও শুরু না হলেও মসজিদে নববি নামাজের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। ইতিমধ্যে নবির শহর মদিনাকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনামুক্ত বলে ঘোষণা দিয়েছেন। আলহামদুলিল্লাহ।

মক্কা-মদিনায় আজকের জুমআর নামাজ ও খুতবার জন্য নির্বাচিত দুই জন ইমামই ব্যাপক জনপ্রিয়। তারা হলেন-

– কাবা শরিফের প্রসিদ্ধ ও প্রবীণ ইমাম হিসেবে পরিচিত শায়খ ড. উসামাহ খাইয়াত

– মদিনার মসজিদে নববির খতিব ও ইমামদের মধ্যে প্রবীণ ও আরাফার ময়দানে খুতবাদানকারী বিশ্বনন্দিন আলেম খতিব ও ইমাম শায়খ ড. শায়খ হুসাইন আল-শায়খ।

উল্লেখ্য যে, মহামারি করোনা শুরু হওয়ার পরপরই সুস্বাস্থ্য নিরাপত্তার কারণে পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে সংক্ষিপ্ত সময়ে খুতবা ও জুমআ আদায়ের ব্যাপারে সরকারি নির্দেশনা জারি করে। তা এখনও চলছে।

আবার নতুন করে মসজিদে নামাজ চালুর সিদ্ধান্ত দেয়ার পর দেশটির সরকার মসজদি কর্তৃপক্ষ ও মুসল্লিদের জন্য নতুন করণীয় ও স্বাস্থ্য সতর্কতা বিষয়ক নিয়ম জারি করেছেন। তা মেনেই সবার জন্য নামাজ নিশ্চিত করেছে হারামাইন কর্তৃপক্ষ।

Channel Cox News.


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + thirteen =

আরো বিভন্ন বিভাগের নিউজ