• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:০৩ অপরাহ্ন

কুরবানের ঈদকে ঘিরে জমে উঠেছে পশুর হাট, সামাজিক দুরুত্বের বিষয়ে মাঠে রয়েছে প্রশাসন | ChannelCox.com

নিউজ রুম / ২৬ ভিউ টাইম
আপডেট : শনিবার, ২৫ জুলাই, ২০২০

ইয়াছিন আরাফাত,মহেশখালী:

আর কয়েক দিন পর কুরবানের ঈদ। আর এ কুরাবানীর ঈদকে ঘিরে কক্সবাজারে মহেশখালী উপজেলার বিভিন্ন পশুর হাট বাজার জমে উঠেছে। তবে পশুর হাটে আসা সাধারণ মানুষ স্বাস্থ্যবিধি মানছে না। বজায় রাখছেনা সামাজিক দূরত্ব। এতে বাড়ছে করোনা সংক্রমণের ঝুঁকি।

অপরদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সামাজিক দুরুত্ব বজায় রেখে পশুর হাট বসানো হয়েছে কিনা তদারকি করতে মাঠে রয়েছেন, উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নিবার্হী ম্যাজিষ্ট্রেট সুইচিং মং মার্মা। তিনি উপজেলার মাতারবাড়ী নতুন বাজারসহ বিভিন্ন কুরবানির হাট বাজার ২৫ জুলাই শনিবার পরির্দশন করে খোঁজ খবর নিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, আসন্ন কুরবানের ঈদকে সামনে রেখে কালারমারছড়া, মাতারবাড়ী, হোয়ানক ও বড় মহেশখালী, শাপলাপুরসহ বিভিন্ন স্থানে নিয়মিত বসছে কুরবানী পশুর হাট। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন গরু বিক্রিতারা। গরু ক্রয়ে কিংবা পরিদর্শনে উৎসুক জনতা ভিড় জমায় বাজার প্রাঙ্গণে। সবমিলিয়ে জমজমাট এক বাজার ব‍্যবস্থা। তবে শতকরা ৯৫ শতাংশ মানুষই মানছেনা স্বাস্থ্যবিধি। মাস্ক ছাড়াই ঘোরাফেরা করছে নিশ্চিন্তে। বজায় রাখছে না সামাজিক দূরত্ব। হাটে প্রবেশ করতেই মানুষের ভীড়ে দম বন্ধ হয়ে যাওয়ার উপক্রম।

প্রায় হাটে দেখা যায়, গরু দাঁড় করানোর খুঁটি সমূহের মধ্যেও নেই নির্দিষ্ট দূরত্ব। একটি গরুর সাথে গা ঘেঁষে কোনোভাবেই দাঁড়িয়ে আছে পাশের অন‍্য গরুটি। যার কারণে বেড়ে যাচ্ছে প্রাণঘাতী করোনার সংক্রমণের ঝুঁকি। এমনিই এক দৃশ্য দেখা যায় উপজেলার কালারমারছড়া ইউনিয়নের উত্তর ঝাপুয়া সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ের মাঠ প্রাঙ্গণে।

মাতারবাড়ী নতুন বাজার কমিটির ইজাদার কাউছার সিকদার বলেন, মাস্ক ও সামাজিক দুরুত্ব বজায় রেখে গরু বেচা বিক্রি করার জন্য মাইকিং করেছি নিয়মিত গরুর বাজারে। তবে প্রশাসনের বেঁধে দেওয়া নিয়মকানুন মেনে এহাটে গরু বিক্রি করার জন্য নির্দেশ দিয়েছি ক্রেতা ও বিক্রেতাদের।

মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জামিরুল ইসলাম বলেন, সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে আমরা বাজার কর্তৃপক্ষ এবং দায়িত্বরত প্রশাসনকে নির্দেশ দিয়েছি। নির্দেশ অমান‍্য কারীদের বিরুদ্ধে আইনি ব‍্যাবস্থা নেওয়া হবে। এবং এসব বিষয়ে খোঁজ খবর নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

Channel Cox News.


আরো বিভন্ন বিভাগের নিউজ