• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

কক্সবাজারে সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস কর্মশালা সম্পন্ন

নিউজ রুম / ২৭ ভিউ টাইম
আপডেট : রবিবার, ৩০ আগস্ট, ২০২০

নিজস্ব প্রতিবেদক :

শনিবার (২৯ আগস্ট ২০২০) কক্সবাজারে Skilled Brainstation – Knowledge & Skill Sharing Platform কর্তৃক আয়োজিত সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস কর্মশালায় বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ জনাব আবদুর নূর তুষার । আরো উপস্থিত ছিলেন সমাজ সেবক ও পরিবেশকর্মী এবং দক্ষ ব্রেইনস্টেশন এর প্রতিষ্ঠাতা ও পরিচালক – মোঃ শাকির আলম ।

উক্ত কর্মশারায় অংশ নেন কলেজ ছা্ত্র-ছাত্রী ও চাকরিজীবী । সাইবার অপরাধে ভুক্তভোগী ছেলে ও মেয়েদের হয়রানির পেছনে তাদের অসচেতনতাই দায়ি। আমরা সকলেই ইন্টারনেট ব্যবহার করছি এবং বিশ্বায়ন বিশ্বে বাস করছি তবে আমাদের সকলের কিছু অভাব রয়েছে এবং তথ্যের সুরক্ষা সম্পর্কে এখনও এ জাতীয় সতর্কতা নেই।

আজ কোনও ধরণের কম্পিউটার, সার্ভার, নেটওয়ার্ক, মোবাইল ডিভাইস, ইলেকট্রনিক সিস্টেম, ব্যক্তিগত বা অফিসিয়াল ডেটা দূষিত আক্রমণ, ক্ষতি, হ্যাকার বা ধ্বংস থেকে এবং কীভাবে হারিয়ে যাওয়া বা হ্যাক করা অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা যায় সে সম্পর্কে বাস্তবিক ধারনা পেয়েছে। বেশিরভাগ ঘটনায় দেখা যায় তারা নিজেই নিজের বিপদ ডেকে আনে। একান্ত মুহূর্তের ব্যক্তিগত ছবি অন্যদের সঙ্গে শেয়ার করে।

এসব ক্ষেত্রে শুধু প্রেমের সম্পর্ক নয়, স্বামী-স্ত্রীর বেলায়ও দেখা যায় ডিভোর্সের পর এসব ছবি কাল হয়ে দাঁড়ায়। সম্পর্ক যতো গভীরই হোক একান্ত মুহূর্তের ছবি তোলা এবং অন্যের সঙ্গে আদান-প্রদান করা থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।
Skilled Brainstation – Knowledge & Skill Sharing Platform
আগামীতে আরো বেশি সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস চলমান থাকবে ।


আরো বিভন্ন বিভাগের নিউজ