• রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০৪:০৫ পূর্বাহ্ন
Channel Cox add

কক্সবাজার সোসাইটি ১০ম প্রতিষ্ঠা বার্ষিকী উৎযাপন

সংবাদদাতা
আপডেট : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০

সালাহ্ উদ্দিন জাসেদ :

সাগরের অবারিত ঢেউয়ের মূর্চ্ছনায় নান্দনিক সৌন্দর্য্যে বেড়ে উঠা বিশ্ব নন্দিত কক্সবাজার জেলা। এই অঞ্চলের নানাবিধ সমস্যার দাবি আদায়ের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ, দূর্ণীতিমুক্ত ও উন্নয়নমূখী কর্মকান্ডের সিঁড়ি বেয়ে এগিয়ে যাওয়া একটি সংগঠন “কক্সবাজার সোসাইটি”।

এই সংগঠনের গত ২৯ অক্টোবর-২০২০, বর্ণাঢ্য এক র‍্যালী প্রধান সড়ক প্রদক্ষিণ করে কক্সবাজার জেলা পরিষদের প্রাঙ্গনে সংগঠনের নতুন-পুরাতন ও বর্তমান নব-গঠিত কমিটির সকল নেতৃবৃন্দ, সদস্য, শুভাকাঙ্ক্ষী এবং শুভাদ্বায়ীদের নিয়ে শান্তির পায়রা কবুতর উড়িয়ে উৎযাপনের শুভ উদ্বোধন করেন কক্সবাজার সোসাইটির প্রধান উপদেষ্টা, সাবেক কমান্ডার, সেক্টর কমান্ডারস ফোরাম ‘মুক্তিযুদ্ধ’-৭১ এর কক্সবাজার জেলা সভাপতি, বীর মুক্তিযুদ্ধা আলহাজ্ব মোহাম্মদ আলী। এর পরপরই সম্মেলন কক্ষে নেতৃবৃন্দদের আসন গ্রহণের মধ্য দিয়ে স্বাগত বক্তব্য রাখেন উৎযাপন পরিষদের আহ্বায়ক অধ্যাপক হাশেম উদ্দিন।

শুরুতেই জাতিয় সংগীত পরিবেশন করা হয় ও পবিত্র কুরআন এবং গীতা পাঠের মধ্য দিয়ে কক্সবাজার সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড গিয়াস উদ্দিন এর সভাপতিত্বে ও উজ্জ্বল দেব এর সঞ্চলনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মাসেদুর রহমান মোল্লা। বক্তব্য রাখেন অনুষ্ঠানের উদ্বোধক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোহাম্মদ আলী। বিশেষ অতিথি হিসেবে সোমেন মন্ডল,মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক কক্সবাজার জেলা।
শুযোক্তা দাশ গুপ্তা, সহকারী পরিচালক পরিবেশ অধিদপ্তর, কক্সবাজার জেলা।

নেতৃবৃন্দদের মধ্যে আরও বক্তব্য রাখেন কক্সবাজার সোসাইটির সহ সভাপতি ইন্জিনিয়ার বদিউল আলম, এ্যডভোকেট মোহাম্মদ ইসলাম, অধ্যাপক আসাদুল ইসলাম, সহ- সাধারণ সম্পাদক কল্লোল দে চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আরিফ উর রহিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ইমাম হোসাইন শফিক, আইন বিষয়ক সম্পাদক এ্যডভোকেট সাকি এ.কাউছার, মহিলা বিষয়ক সম্পাদক নিলীমা আক্তার, মোহাম্মদ আয়ুব আলী, আরমানুল ইসলাম, সালাহ্ উদ্দিন জাসেদ, দেলওয়ার হোসাইন, তামজিদ কাইছার চৌধুরী, বিপ্লব মোন্না এবং জাতীয় সংগীত পরিবেশন করেন কামরুন্নাহার, পবিত্র কুরআন থেকে তেলওয়াত করেন প্রবীণ সাংবাদিক আমির হোসাইন হেলালী, গীতা পাঠ করেন উজ্জ্বল দেব।

প্রধান অতিথি মাসেদুর রহমান মোল্লা বলেন, কক্সবাজার সোসাইটি বাঘের মতন গর্জনে কক্সবাজারের স্বার্থ সংরক্ষণে যে দৃঢ়তার সহিত কর্মকান্ডের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে। পাশাপাশি কক্সবাজারের স্বার্থ সংরক্ষণে কক্সবাজার সোসাইটি ইতিপূর্বে ভিবিন্ন কর্মকান্ডের মাধ্যমে তা প্রমাণ করেছেন। এবং কক্সবাজার সোসাইটির ২২ টি দাবি-দাওয়ার সাথে একমত পোষণ করেন।

বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী বলেন, কক্সবাজারে এই সোসাইটি তার জন্মলগ্ন থেকে কক্সবাজারের গণমানুষের স্বার্থ সংরক্ষণে কক্সবাজার সোসাইটি যে কর্মকান্ড চালিয়ে আসছে এতে করে দেশের, সমাজের, কক্সবাজারের বহু অমূল্য সম্পদ রক্ষা করেছে। এবং কক্সবাজার সোসাইটির এই কর্মকান্ড অব্যাহত রাখার আহ্বান জানান।
তিনি আরও বলেন, কক্সবাজারকে আধুনিকায়ন করার লক্ষ্যে বর্তমান সরকার অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এসব মেগা প্রকল্প স্বচ্ছতার সহিত বাস্তবায়ন করা হলে কক্সবাজারের দৃশ্যপট পাল্টে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

কক্সবাজার সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড গিয়াস উদ্দিন বলেন, কক্সবাজার সোসাইটির জন্ম হয়েছে কক্সবাজারের ভিবিন্ন অনিয়ম, দূর্ণীতি, মাদক, সন্ত্রাস, ভূমিদস্যু ও পাহাড় বিনষ্টকারীদের বিরোদ্ধে প্রতিরোধ গড়ে তুলার লক্ষ্যে। এসব লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত কক্সবাজার সোসাইটির আন্দোলন সংগ্রাম অব্যাহত থাকবে। এর ধারাবাহিকতায় আগামীতেও নতুন প্রজন্মদের সাথে নিয়ে কক্সবাজারকে একটি দূষণমুক্ত, নান্দনিক, পরিবেশবান্ধব সমাজ গড়ার লক্ষ্যে শপথ ব্যক্ত করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 4 =

আরো বিভন্ন বিভাগের নিউজ