• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৭:৩৭ অপরাহ্ন
Channel Cox add

টিআইএন (TIN) সার্টিফিকেট এর অজানা তথ্য জানুন

ChannelCox.Com
আপডেট : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

২০২০-২০২১ অর্থ আইন অনুযায়ী সকল টিআইএন(TIN) সার্টিফিকেট ধারীদের ও ৩০০০০০ তিন লক্ষ টাকা করমুক্ত হিসাবে করদাতা কে আয়কর রিটার্ন দাখিল করতে হবে কিন্তু এবছর আয়কর মেলা না হওয়ায় অধিকাংশ করদাতা সমস্যার সম্মুখীন হচ্ছে।

কারণ তাদের জানা ছিল না গত বছর রিটার্ন ফরমটি সংরক্ষণ রাখতে হয় এবং আরো আশ্চর্যের কথা হল আয়কর মেলায় জমা দেওয়া ফরমে তারা বেশিরভাগ নথি ভুলভাবে পূরণ করে দাখিল করে কিন্তু মেলায় আয়কর কর্মকর্তার ব্যস্ততায় তারা রিটার্ন ফাইলটি যাচাই-বাছায়ের সময় না হলেও এ বছর করদাতাকে বিভিন্ন ঝামেলায় পড়তে হচ্ছে।

অধিকাংশ করদাতা জানেনা করযোগ্য, করমুক্ত, রেয়াত, বিনিয়োগ, নিট সম্পদ, গৃহ সম্পদ, প্রজেক্ট প্রোফাইল, শেয়ার ট্রান্সফার, বিনিয়োগ সংক্রান্ত ইত্যাদি বিষয় ফলে তাদেরকে অফিস কর্মকর্তা ও প্রতারকদের কবলে পড়তে হচ্ছে। সারাদিনের পরও প্রাপ্তি শিকার পত্রটি পাচ্ছে না।

অথচ এ ফাইলটি একজন করদাতার সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। যা যে কোন সময় সরকার অডিট ও তদন্ত করতে পারে। তাই সম্মানিত করদাতাদের প্রতি পরামর্শ হল জুলাই থেকে নভেম্বরের ৩০ তারিখের মধ্যে সঠিক রিটার্ন ফাইল দাখিল করুন স্বীকৃত আয়কর পরামর্শকদের মাধ্যমে, এতে করে আপনি ঝামেলা মুক্ত ভাবে সঠিক নিয়মে আপনার রিটার্ন ফাইটটি জমা করে যথাযত সার্টিফিকেট হাতে পেয়ে যাবেন।

রাশেদুল করিম( আই টি পি)
আয়কর আইনজীবী
সদস্য : চট্টগ্রাম কর আইনজীবী সমিতি
মোবাইল : ০১৬১৩২৮৫৩২২
ই-মেইল : [email protected]


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × four =

আরো বিভন্ন বিভাগের নিউজ