• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন

প্রধানমন্ত্রী বরাবরে জেলা কৃষক লীগের স্মারকলিপি

Md. Nazim Uddin / ২৮ ভিউ টাইম
আপডেট : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

চকরিয়ায় বীজ কোম্পানীর প্রতারনায় সর্বশান্ত হয়েছে পাঁচ শতাধীক কৃষক। আর এজন্য জেলা মডেল কৃষকলীগের সাধারন সম্পাদক আতিক উদ্দিন চৌধুরীর নেতৃত্বে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছে জেলা কৃষকলীগ। বুধবার (২৩ ডিসেম্বর) বিকাল ৩টায় কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের হাতে এ স্মারকলিপি তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন, জেলা কৃষক লীগের সহ-সভাপতি আনিসুল হক চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোঃ রিয়াজ মোর্শেদ, জেলা কৃষক লীগের সদস্য আমান উল্লাহ আমিন ও সজিব দাশ এবং আহবায়ক হাসান আলী মাতামুহুরি সাংগঠনিক উপজেলা, সদস্য সচিব ফজলুর কাদের মাতামুহুরি সাংগঠনিক উপজেলা, সভাপতি সুলাল কুমার সুশীল চকরিয়া পৌরসভা, সদস্য সচিব আমির হোসেন আমু চকরিয়া উপজেলা, সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল ফারুক লোটাস চকরিয়া পৌরসভা, সভাপতি কামরুজ্জামান সোহেল পূর্ব বড় ভেওলা ইউনিয়ন কৃষক লীগ।

স্মারকলিপি সূত্রে জানা যায়, চকরিয়ার পূর্ববড় ভেওলা এলাকায় মাতামুহুরী নদীর পাড়ে প্রতি বছর মরিচ সহ রকমারি সবজি চাষ করে কৃষকরা ভালো ফলন পান। আর তাই প্রতিবছর ধার দেনা করে কৃষকরা মরিচ টমেটো সহ নানা ধরনের সবজি চাষ করে আসছে যুগের পর যুগ। তারই ধারাবাহিকতায় এবছরও কৃষকরা ব্যাংক, এনজিও ও বিভিন্ন ব্যাক্তি থেকে কোটি টাকা ঋণ করে মরিচ টমেটোর চাষ করে। কিন্তু চায়না থেকে আন্তর্জাতিক বীজ এনে প্যাকেটজাত করে পরিবেশন করা হচ্ছে এমন প্রলোভন দিয়ে সুপ্রীম সীড কোম্পানির সানড্রফ ও শহীদ এগ্রো সীড ও ইউনাইটেড সীড কোম্পানির ভেজাল বীজ বিক্রি করে তারা লক্ষ লক্ষ টাকা ইনকাম করে গেলেও চকরিয়ার ৫ শতাধিক কৃষক হারিয়েছে তাদের সর্বস্ব। কৃষকের ঘরে ঘরে এখন নিরব কান্না।

চকরিয়া মাতামুহুরী এলাকার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের কৃষকলীগের সভাপতি কামরুজ্জামান সোহেল এ নিয়ে প্রাথমিক উদ্যোগ গ্রহন করে কোম্পানী গুলোর বিরুদ্ধে আওয়াজ তুলে। পরবার্তীতে জেলা কৃষকলীগের সাধারন সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী আন্দোলনের হাল ধনে। বিষয়টি জাতীয় পর্যায়ে নিতে তিনি উদ্যোগ নেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেন জেলা প্রশাসকের মাধ্যমে।

এ বিষয়ে জেলা কৃষকলীগের সাধারন সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী বলেন, চকরিয়ার ৫ শতাধিক কৃষকের ক্ষতিপুরণ প্রতারক বীজ কোম্পনী গুলোকে বহন করতে হবে। এ জন্য প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিয়েছি। এর পর ও প্রশাসন কোন পদক্ষেপ না নিলে প্রয়োজনে কঠোর আন্দোলনে যাব কৃষকদের নিয়ে।


আরো বিভন্ন বিভাগের নিউজ