• শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৪:০১ পূর্বাহ্ন

ঈদগাঁওর শ্রদ্ধেয় ফোরকান স্যার আর নেই

Md. Nazim Uddin
আপডেট : বুধবার, ৬ জানুয়ারী, ২০২১

মোঃ রেজাউল করিম,ঈদগাঁও:

কক্সবাজার সদর উপজেলার প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠান ঈদগাঁও আলমাছিয়া ফাজিল (ডিগ্রী) মাদ্রাসার অবসরপ্রাপ্ত সুনামধন্য ইংরেজি শিক্ষক ফোরকান আহমদ আর নেই। চট্টগ্রাম নগরীতে চিকিৎসাধীন অবস্থায় আজ দুপুর পৌনে ১টায় তিনি ইন্তেকাল করেন: (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। তিনি মাদ্রাসা সংলগ্ন জাগির পাড়ার মরহুম সোলতান আহমদের সুযোগ্য পুত্র। দীর্ঘ কয়েক বছর যাবৎ তিনি শরীরে বাত, ব্যথাসহ নানা বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মঙ্গলবার তার অসুস্থতা বেড়ে গেলে তাকে চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে, দুই পুত্র সন্তান, অসংখ্য আত্মীয়-স্বজন, শুভাকাঙ্ক্ষী, ভক্ত, অনুরক্ত ও গুণগ্রাহী রেখে যান। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় তার লাশ নিজ বাড়িতে পৌঁছলে দূরদূরান্ত থেকে অনেক শুভাকাঙ্ক্ষী তাকে শেষবারের মতো দেখার জন্য বাড়িতে ভিড় জমান।

মরহুমের বড় ছেলে তোহা জানায়, তিনি প্রায় তিন যুগ শিক্ষকতায় জড়িত ছিলেন। এর মধ্যে বেশির ভাগ সময় শিক্ষকতা করেন আলমাছিয়া মাদ্রাসায়। সমসাময়িক কালে তিনি ইংরেজিতে বেশ পারদর্শীতা দেখাতে সক্ষম হন। তার মাদ্রাসার শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের অনেক ছাত্র-ছাত্রী তার কাছ থেকে ইংরেজি ভাষা ও ব্যাকরণ শিখেছেন। যারা বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন। তিনি বি,কম ডিগ্রিধারী ছিলেন।

বৃহস্পতিবার সকাল ১০টায় আলমাছিয়া ফাজিল মাদ্রাসা মাঠে তার জানাযার নামাজ অনুষ্ঠিত হবে। তাকে আলমাছিয়া ফাজিল মাদ্রাসা জামে মসজিদ সংলগ্ন কবরস্থানে দাফন করার প্রক্রিয়া চলছে। মরহুমের ওসিয়াত মতে তার জানাজায় ইমামতি করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন উক্ত মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা আহমদ ছৈয়দ।

এদিকে এ খ্যাতনামা গুনী শিক্ষক এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছে ঈদগাঁও নিউজ ডটকম এর প্রকাশক ও চেয়ারম্যান মোঃ রেজাউল করিম। এক বার্তায় তিনি তার জীবনে মরহুম ফোরকান স্যারের অপরিসীম অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে তার শোকাহত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা প্রকাশ এবং মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

SuperWebTricks Loading...

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 1 =

আরো বিভন্ন বিভাগের নিউজ