• বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১০:৫৬ পূর্বাহ্ন

তামিমের পর অদ্ভুত আউটে প্যাভিলিয়নে সাকিব

ডেস্ক নিউজ
আপডেট : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১

মাত্র ৪৫ রান করতে পারলেই তৃতীয় বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের মালিক হয়ে যেতেন সাকিব আল হাসান। প্রথম বলেই বাউন্ডারি হাঁকিয়ে সেই পথে যাত্রার শুরুটাও দুর্দান্ত করেন তিনি।

কিন্তু অদ্ভুতভাবে ব্যাটের মধ্যে ডাবল টাচ লেগে সমাপ্তি ঘটেছে তার ইনিংসের। তিন চারের মারে ১৯ রান করে আউট হয়েছেন সাকিব। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ১২ ওভারে ২ উইকেটে ৪৭ রান।

সাজঘরে ফিরেছেন অধিনায়ক তামিম ইকবাল (০) ও সাকিব আল হাসান (১৯)। প্রাথমিক বিপর্যয় সামাল দেয়ার মিশনে লড়ছেন লিটন দাস (২৬ বলে ৮) ও মোহাম্মদ মিঠুন (১৪ বলে ১৩)।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশ। যদিও টাইগার অধিনায়ক তামিম জানিয়েছেন, টস জিতলে তিনি আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিতেন।

কেন আগে বোলিং নিতেন তামিম, তারই যেন প্রমাণ দিচ্ছেন জিম্বাবুয়ের দুই নতুন বলের পেসার। প্রথম দুই ওভারে ব্লেসিং মুজুরাবানি ও টেন্ডাই চাতারার বিপক্ষে সুবিধাই করতে পারেননি তামিম ও লিটন।

বেশ কয়েকটি বলে আউটের সম্ভাবনা জাগান এ দুই পেসার। অল্পের জন্য বেঁচে যান দুই টাইগার ওপেনার। তবে প্রথম দুই ওভার থেকে কোনো রান অবশ্য করতে পারেনি বাংলাদেশ।

তৃতীয় ওভারের প্রথম বলটি অফস্ট্যাম্পের খানিক বাইরে করেছিলেন মুজুরাবানি। এক্সট্রা বাউন্স থাকা ডেলিভারিটি কাট করতে চেয়েছিলেন তামিম। কিন্তু তার ব্যাটের বাইরের কানায় লেগে বল চলে যায় উইকেটরক্ষকের গ্লাভসে।

ওয়ানডে ক্যারিয়ারে ১৯তম বারের মতো শূন্য রানে আউট হন তামিম। যা কি না বাংলাদেশের পক্ষে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশিবার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড। শুধু তাই নয়, তিন ফরম্যাট মিলেও বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ডাকের মালিক এখন তামিম।

অধিনায়কের বিদায়ের পর তিন নম্বরে ব্যাট করতে নেমে প্রথম বলেই স্ট্রেইট ড্রাইভে চার মেরেছেন সাকিব আল হাসান। বাংলাদেশের ইনিংসেও এটিই প্রথম রান। পরের ওভারে লেগসাইডে বিশাল ওয়াইডে বোনাস বাউন্ডারি দেন টেন্ডাই চাতারা।

তামিম-লিটন সুবিধা করতে না পারলেও, শুরু থেকেই উইকেটে ব্যস্ত সময় পার করতে থাকেন তিনি। বিশেষ করে চাতারার ওভারে কাভার ড্রাইভে হাঁকান দর্শনীয় এক চার।

কিন্তু বেশিক্ষণ এটি চালিয়ে নিতে পারেননি সাকিব। ইনিংসের নবম ওভারের দ্বিতীয় বলে মুজুরাবানির দ্বিতীয় শিকারে পরিণত হয়ে সাজঘরে ফেরার আগে ৩ চারের মারে ২৫ বলে ১৯ রান করেন সাকিব।

তামিমের মতোই সাকিবের আউটের ডেলিভারিতেও ছিল এক্সট্রা বাউন্স। তবে ঠিকঠাক ব্যাটে নিতে পেরেছিলেন সাকিব। কিন্তু তার ব্যাটে ডাবল টাচ লেগে বল চলে যায় শর্ট এক্সট্রা কাভারে দাঁড়ানো রায়ান বার্লের হাতে।

উল্লেখ্য, জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ দল টস হেরে আগে ব্যাটিং করেছে ২৩ ম্যাচে। যেখানে জয় মিলেছে ১৫টিতে আর পরাজয় বাকি ৮ ম্যাচে। আর ১৬তম জয়ের খোঁজেই খেলতে নামবে তামিমের দল।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ।


আরো বিভন্ন বিভাগের নিউজ