• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন

অরক্ষিত কক্সবাজার সমূদ্র সৈকত ? বিদেশি পর্যটকদের আকর্ষনের দাবি”- এশিয়া মানবাধিকার ফাউন্ডেশনের

নিউজ রুম / ২৯৮ ভিউ টাইম
আপডেট : রবিবার, ২৫ আগস্ট, ২০১৯

মারজান চৌধুরীঃ
বাংলাদেশের সর্ব দক্ষিনে- পূর্বাঞ্চলে অবস্থিত একটি পর্যটন শহরের নাম কক্সবাজার। পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের মধ্যে বাংলাদেশে এই কক্সবাজার সমূদ্র সৈকত ৩য় স্থান অবস্থিত কিন্তু তার কদর কেউ রাখেনা?

কুরশেদ নামের এক পর্যটক বলেন, এই সমূদ্র সৈকত টির অবস্থান অন্য দেশের হত তারা এই সমূদ্র সৈকতটির প্রত্যেকটির বালিকনা স্বর্ন দুয়ে মোডিয়ে রাখত। আজ এই সমূদ্র সৈকতের বিভিন্ন পয়েন্টে সড়কের ভাঙ্গন বীচের বিভিন্ন যায়গায় দুর্গন্ধের ময়লা আবর্জনার স্তূপ তিনি আরো বলেন এই শহর দুর্গন্ধের পরিনত। পর্যটকদের প্রয়োজনিয় জিনিস পত্র চিনতায়, চুরি,ডাকাতি হচ্ছে প্রতিনিয়ত । প্রশাসন থাকলেও নেই কোন কঠোর পদক্ষেপ ?

এশিয়াছিন্নমূল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন কক্সবাজার জেলা শাখার পক্ষ থেকে – কক্সবাজারের পরিবেশ রক্ষার্থে সংশ্লিষ্ট প্রশাসন, রাজনৈতিক নেতা, সাংবাদিক,কক্সবাজার পৌর মেয়র, সহ কক্সবাজারের সর্ব স্তরের মানুষের প্রতি কক্সবাজার আরো পরিবেশ সুন্দর করে বৈদেশিক পর্যটকদের আকর্ষণ সৃষ্টি করার জন্য আহবান জানান।

কক্সবাজার জেলা চট্রগ্রাম বিভাগের অন্তর্গত। নৈসর্গিক সৌন্দর্য্যের জন্য বিখ্যাত কক্সবাজার। কক্সবাজার শহরের সমুদ্রের পাস দিয়ে কলাতলী থেকে টেকনাফ সাবরাং পর্যন্ত দির্ঘ ৮০ কিলোমিটার মেরিন ড্রাইভ নামে একটি সড়ক নির্মিত হয়েছে যা দেখতে খুব সুন্দর। রয়েছে বিশ্বের দীর্ঘতম অবিচ্ছিন্ন প্রাকৃতিক বালুময় সমূদ্র সৈকত।

এখানে রয়েছে বাংলাদেশের বৃহত্তম সামূদ্রিক মৎস্য বন্দর, সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন,বিশ্ব মানের রেডিয়েন্ট ফিস ওয়ার্ল্ড কক্সবাজার,

কক্সবাজার রামুর ঐতিহ্যবাহী এ রাবার বাগান আজ দেশের অন্যতম পর্যটন স্থান হিসেবে দখল করে নিয়েছে ও ফাইফ স্টার হোটেল সহ আরো দর্শনি স্থান রয়েছে।

ঢাকা থেকে ৪১৪ কি.মি. ও চট্টগ্রাম থেকে ১৫২ কি.মি.দূরত্ব। এটি বাংলাদেশের সবচেয়ে বড় পর্যটন কেন্দ্র। ঢাকা, চট্রগ্রাম থেকে আকাশ ও সড়ক পথ দিয়ে আসা যায়।


আরো বিভন্ন বিভাগের নিউজ