• শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০৫:০৯ অপরাহ্ন

চাপের মুখে ট্রাম্পের সঙ্গে বসবেন না রুহানি

সংবাদদাতা
আপডেট : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯

ডেস্কঃ

উত্তেজনা কমাতে ইউরোপীয়দের শেষ মুহূর্তের চেষ্টা সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক নাকচ করে দিয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি।

ইরানের অর্থনীতিকে ভেঙে দিতে যুক্তরাষ্ট্র যখন একের পর এক শাস্তিমূলক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে, রুহানিও তখন বৈঠকে বসতে অস্বীকার করেছেন।

জাতিসংঘে গত দুদিনে যুক্তরাষ্ট্র ও ইরানি প্রতিপক্ষের মধ্যে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোনের ব্যাপক আনাগোনার পরও দুই নেতাকে ঐতিহাসিক বৈঠকে বসাতে পারলেন না তিনি।

যুক্তরাষ্ট্র যতদিন পর্যন্ত ইরানকে অর্থনৈতিক চাপে রাখবে, ততদিন আলোচনায় বসবেন না বলে সাধারণ অধিবেশনে দেয়া ভাষণে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন।

তিনি বলেন, নিষেধাজ্ঞার অধীনে যেকোনো আলোচনায় আমাদের সাড়া হবে নেতিবাচক।

ট্রাম্পের সঙ্গে একই ফ্রেমে ক্যামেরাবন্দি হওয়ার সুযোগও প্রত্যাখ্যান করেন রুহানি। তিনি বলেন, স্মারক ছবি হচ্ছে আলোচনার চূড়ান্ত পর্যায়। এটিই প্রথম কিছু না।

ইরানের বিরুদ্ধে কঠোরতর নিষেধাজ্ঞা আরোপে মার্কিন কর্মকর্তাদের দম্ভোক্তির দিকে ইঙ্গিত দিয়ে আলোচনায় বসার ক্ষেত্রে ট্রাম্প প্রশাসনের দায়িত্বশীলতা নিয়েও সন্দেহ পোষণ করেন এই ইরানি নেতা।

তিনি বলেন, যখন একটি জাতিকে নীরবে হত্যা করা হচ্ছে, নারী ও শিশুসহ যখন আট কোটি ৩০ লাখ লোককে চাপে রাখা হচ্ছে, তখন আমেরিকার সরকারি কর্মকর্তাদের স্বাগত জানাব- এটি লোকজন কীভাবে বিশ্বাস করেন?

‘কাজেই ইরানি জাতি তাদের কখনই এই অপরাধ ও অপরাধীদের ক্ষমা করবে না; কিংবা ভুলে যাবে না।’

রুহানি আলোচনা প্রত্যাখ্যানের কয়েক ঘণ্টা আগেও অর্থনৈতিক চাপ কমিয়ে আনার কথা অস্বীকার করেছেন। প্রশাসন বলছে, ইরানের ওপর মার্কিন চাপ বাড়ানো হবে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 − four =

আরো বিভন্ন বিভাগের নিউজ