• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৫০ পূর্বাহ্ন

কমিউনিটি পুলিশিং ডে কাল

ডেস্ক নিউজ / ২৫ ভিউ টাইম
আপডেট : শুক্রবার, ৩ নভেম্বর, ২০২৩

দেশব্যাপী আগামীকাল শনিবার উদযাপিত হবে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পুলিশ-জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’। এদিন উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে রয়েছে র‌্যালি, আলোচনাসভা, শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সদস্যদের পুরস্কার প্রদানসহ নানা আয়োজন।

পুলিশ হেডকোয়ার্টাস সূত্র জানায়, বাংলাদেশ পুলিশের সকল মেট্রোপলিটন, রেঞ্জ, জেলা পুলিশ, বিশেষায়িত ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, হাইওয়ে পুলিশ, রেলওয়ে পুলিশসহ সংশ্লিষ্ট বিভিন্ন ইউনিটে দিবসটি পালিত হবে।

কমিউনিটি পুলিশিং একটি সংগঠনভিত্তিক দর্শন ও ব্যবস্থাপনা, যা জনগণকে সম্পৃক্ত করে জনগণ ও পুলিশের অংশীদারিত্বের ভিত্তিতে সমাজে অপরাধ ভীতি হ্রাস ও বিভিন্ন সমস্যা সমাধান করা হয়। এটি একটি গণমুখী, প্রতিরোধমূলক এবং সমস্যা সমাধানমূলক পুলিশি ব্যবস্থা।

কমিউনিটি পুলিশিং কার্যক্রমের অংশ হিসেবে স্কুল/কলেজের ছাত্র-ছাত্রীদেরকে পুলিশের কাজে সহযোগিতা, অপরাধ বিরোধী সচেতনতা তৈরি, বাল্যবিবাহ রোধ, ইভটিজিং প্রতিরোধ, জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, মাদকের কুফল, নারী ও শিশু নির্যাতন, যৌতুক নিরোধ, মোবাইল ফোনের অপব্যবহার, সামাজিক মূল্যবোধ বৃদ্ধি ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়। চলমান কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশ-জনগণের মিথস্ক্রিয়ার ফলে পুলিশের কাজে জনগণের আস্থা, অংশগ্রহণ, সহযোগিতা ও অংশীদারিত্ব বৃদ্ধি পেয়েছে।

কমিউনিটি পুলিশিং কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে দেশব্যাপী ৪৯ হাজার ৫২৯টি কমিটিতে ৮ লাখ ৯৪ হাজার ২০৬ জন কমিউনিটি পুলিশিং সদস্য রয়েছে।


আরো বিভন্ন বিভাগের নিউজ