• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০৮ অপরাহ্ন

আসন ভাগাভাগি নিয়ে ফের বৈঠক, বেরিয়ে যা জানালেন ইনু

ডেস্ক নিউজ / ৩২ ভিউ টাইম
আপডেট : সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে অমীমাংসিত আসন ভাগাভাগি নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে ফের বৈঠক করেছেন ১৪ দলীয় জোটের শরিক দলের নেতারা।

বৈঠকে ১৪ দলীয় জোটের আসন ভাগাভাগি এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছেন শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেছেন, এ বিষয়ে আওয়ামী লীগের নেতারা আমাদের কাছে আরও দুই-একদিন সময় চেয়েছেন।

তবে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে ১৪ দলীয় জোটের প্রার্থীরা ভোট করবেন বলে জানান ইনু।

রোববার রাতে আওয়ামী লীগের সঙ্গে ১৪ দলীয় জোটের বৈঠক শেষে জাসদ সভাপতি এসব কথা বলেন।

এর আগে রাত ৯টার পর জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য মির্জা আজমের কার্যালয়ে বৈঠকটি শুরু হয়। আওয়ামী লীগের উপদেষ্টা এবং ১৪ দলীয় জোটের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর নেতৃত্বে বৈঠকে উপস্থিত ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।

শরিক দলের নেতাদের মধ্যে বৈঠকে ছিলেন হাসানুল হক ইনু, শিরীন আক্তার, দিলীপ বড়ুয়া, নজিবুল বশর, ড. শাহাদাত হোসেন, শেখ শহীদুল ইসলাম, এসকে সিকদার, রাশেদ খান মেনন, ফজলে হোসেন বাদশা, আনোয়ার হোসেন মঞ্জু প্রমুখ।

এর আগে গত ৪ ডিসেম্বর সন্ধ্যার পর গণভবনে জোটনেত্রী শেখ হাসিনার সঙ্গে বসেন ১৪ দলের শীর্ষ নেতারা। দীর্ঘ পৌনে চার ঘণ্টার বৈঠকেও আসন ভাগাভাগি সম্পন্ন হয়নি।

পরে আসন ভাগাভাগির বিষয় সম্পন্ন করতে শেখ হাসিনা জোটের সমন্বয়ক আমির হোসেন আমু ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের ওপর দায়িত্ব দেন।

বৈঠক থেকে বেরিয়ে জোট নেতারা জানান, আওয়ামী লীগ সভাপতির পক্ষে এসব নেতা বসে আসন ভাগাভাগি সম্পন্ন করবেন।

তারপর দিন মঙ্গলবার রাতে অমীমাংসিত আসন ভাগাভাগি নিয়ে ১৪ দলীয় জোটের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমুর সঙ্গে তার ইস্কাটনের বাসায় বৈঠক করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরিন আখতার।সেই বৈঠকেও কোনো সুরাহা হয়নি।তার ধারাবাহিকতায় ৯ ডিসেম্বর রাতে মির্জা আজমের সংসদের কার্যালয়ে বৈঠক করল আওয়ামী লীগ ও ১৪ দলের শরিকরা।

ইসির ঘোষিত তফশিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। ১ ডিসেম্বর থেকে বাছাই শুরু হয়, শেষ হয় ৪ ডিসেম্বর সন্ধ্যায়। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ১৫ ডিসেম্বর পর্যন্ত এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।


আরো বিভন্ন বিভাগের নিউজ