• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

তৃতীয় শ্রেণি পর্যন্ত সাময়িক পরীক্ষা থাকছে না

ডেক্স নিউজ / ১৪২ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪

প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের সাময়িক পরীক্ষা থাকছে না। নতুন শিক্ষাক্রমের আলোকে শিক্ষার্থীদের অ্যাপসের মাধ্যমে ধারাবাহিক মূল্যায়ন করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। বৃহস্পতিবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

সচিব বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বইয়ের বোঝা থেকে মুক্ত করার চেষ্টা চলছে। জানান, মূল্যায়নের পদ্ধতি গতানুগতিক হবে না। গত বছর প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হয়। প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু হয়েছিল। নতুন করে এই শিক্ষাক্রমে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণীতে চালু হয়েছে এই শিক্ষাক্রম। এরই আলোকে ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে বাস্তবায়িত হবে নতুন শিক্ষাক্রম।

ফরিদ আহাম্মদ বলেন, আগামী জুনের মধ্যে প্রাথমিকে ১৩ হাজার ৭৮১ জন সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। গতবছর ৩৭ হাজার ৫৭৪ জন নিয়োগ দেয়া হয়েছে। সবমিলিয়ে দেড় বছরের ব্যবধানে ৫১ হাজার ৩৫৫ জন শিক্ষক নিয়োগ পাচ্ছে প্রাথমিকে। ২০৩০ সালের মধ্যে প্রাথমিক শিক্ষক-ছাত্রের অনুপাত ১:৩০ করার পরিকল্পনা ছিল। তবে ২০২৪-এর জুলাইয়ের মধ্যেই এটি সম্ভব হচ্ছে।


আরো বিভন্ন বিভাগের নিউজ