• বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে নিরাপত্তা পরিষদে প্রস্তাব পাস

ডেক্স নিউজ / ৯৫ ভিউ টাইম
আপডেট : সোমবার, ২৫ মার্চ, ২০২৪

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো পাস হলো গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব। আজ সোমবার (২৫ মার্চ) পাস হওয়া প্রস্তাবটিতে ইসরায়েল ও হামাসকে অবিলম্বে যুদ্ধবিধ্বস্ত গাজায় যুদ্ধবন্ধের আহ্বান জানানো হয়। খবর আল জাজিরা ও ডয়েচে ভেলের।

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানোর ওই প্রস্তাবে অবস্থান পাল্টে ভেটো দেয়নি যুক্তরাষ্ট্র। যদিও ভোটদানে বিরত ছিল দেশটি। প্রস্তাবে অবিলম্বে ও নিঃশর্তে হামাসের হাতে জিম্মি থাকা ব্যক্তিদের মুক্তি দেয়ারও আহ্বান জানানো হয়েছে।

ভোটাভুটির পর জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড যুদ্ধবিরতির প্রস্তাব পাসে বিলম্বের জন্য হামাসকে দায়ী করেছেন। তিনি বলেছেন, প্রস্তাবের সবকিছুর সঙ্গে যুক্তরাষ্ট্র একমত নয়। তাই আমরা ভোটদানে বিরত ছিলাম।

আল জাজিরার কূটনৈতিক সম্পাদক জেমস বেজ বলেছেন, এটি খুব তাৎপর্যপূর্ণ অগ্রগতি। প্রায় ছয় মাস পর এই প্রথম মোটামুটি সর্বসম্মতিতে পাস হয়েছে। অতীতে যুক্তরাষ্ট্র তিনবার ভেটো দিয়েছে। কিন্তু এবার ভোটদানে বিরত থেকে প্রস্তাবটি পাসের সুযোগ দিয়েছে তারা।

তিনি আরও বলেছেন, নিরাপত্তা পরিষদের প্রস্তাব হলো আন্তর্জাতিক আইন। জাতিসংঘের সব সদস্য রাষ্ট্র তা মেনে চলতে বাধ্য।

উল্লেখ্য, নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪টি রাষ্ট্রই উত্থাপিত এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়। যুদ্ধবিরতি ইস্যুতে নিরাপত্তা পরিষদে এই প্রস্তাব দেয় আফ্রিকার দেশ মোজাম্বিক।


আরো বিভন্ন বিভাগের নিউজ