• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

চকরিয়ায় কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস পালিত

এম. মনছুর আলম, চকরিয়া / ১৩৫ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ফেনীর সোনাগাজী আঞ্চলিক কার্যলয়ের বাস্তবায়নে ও কক্সবাজারের চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় দিনব্যাপী আধুনিক ধান প্রযুক্তির উপর কৃষক প্রশিক্ষণ ও মাঠ দিবস পালন করা হয়েছে।
বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১০টায় চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের প্রশিক্ষণ কেন্দ্রে চার ইউনিয়নের ৬০ জন প্রান্তিক কৃষক-কৃষাণীদের মাঝে আধুনিক ধান প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ দেওয়া হয়।
আয়োজিত অনুষ্ঠানে বৈজ্ঞানিক কর্মকর্তা মো. আসিব বিশ্বাসের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন চকরিয়া  উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. বিশ্বজিৎ কর্মকার। এতে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী আঞ্চলিক কার্যালয়ের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. আদিল, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী সোনাগাজী আঞ্চলিক কার্যালয়ের সায়েন্টিফিক কর্মকর্তা কৃষিবিদ মো. আসিব বিশ্বাস।

অনুষ্ঠানের প্রধান অতিথি বক্তব্যে কৃষিবিদ ড. বিশ্বজিৎ কর্মকার বলেন, ‌‌আমাদের গবেষণা কৃষকদের কাছে পৌঁছাতে পারলে ও কৃষকরা উপকৃত হলেই তবে সফল ও সার্থক হবে। জমি অনুযায়ী বীজ নির্বাচন, প্রয়োজন অনুযায়ী সার ও কীটনাশক প্রয়োগ যাতে সঠিকভাবে হয় সে জন্য কৃষি অফিসের মাধ্যমে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সেবা নেওয়ার জন্য তিনি কৃষকদের আহ্বান জানান।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন বলেন, কৃষকরা জমি অনুযায়ী সঠিক বীজ নির্বাচন করতে না পারায় ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর সহযোগিতায় কৃষি অফিস সর্বদা কৃষকদের কল্যাণে তথ্য ও পরামর্শ দিতে প্রস্তুত। এছাড়া যেকোন প্রয়োজনে কৃষকদের  সরকারি সেবা ও তথ্য নেওয়ার জন্য তিনি কৃষকদের প্রতি অনুরোধ জানান।
দিনব্যাপী প্রশিক্ষণে আধুনিক ধান জাতের চাষ এবং উৎপাদনের কলা-কৌশল সম্পর্কে আলোচনা করা হয়। এ সময়ে ধানের বিভিন্ন জাত, সার ব্যবস্থাপনা, রোগতাত্ত্বিক, পোকামাকড় দমন ব্যবস্থাপনা, কৃষিতাত্ত্বিক ব্যবস্থাপনা সম্পর্কে উপস্থিত কৃষকদের ধারনা প্রদান করা হয়।
প্রশিক্ষণ শেষে পার্টনার প্রকল্প (ব্রি অঙ্গ) অর্থায়নে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) বোরো ২০২৪ মৌসুমের
ব্রি কর্তৃক স্থাপিত প্রদর্শনীর মাঠ দিবস পালন করা হয়েছে। এতে ব্রি ধান ১০২ বাস্তবায়ন করার লক্ষ্যে বিকালে উপজেলার পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের কৃষকদের সাথে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ফেনী সোনাগাজী আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তারা।


আরো বিভন্ন বিভাগের নিউজ