• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:১০ অপরাহ্ন

ফেনীর ভূইয়া ট্রান্সপোর্ট যেন মোহাম্মদ আলীর ” আলাদীনের চেরাগ ”

নিউজ রুম / ১৪৪ ভিউ টাইম
আপডেট : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯

ফেনী সংবাদদাতা :
ফেনীর ভূইয়া ট্রান্সপোর্টের মালিক মোহাম্মদ আলী। ট্রাকের হেলপার দিয়ে শুরু হয় কর্মজীবন। এরপর ট্রাক চালক। এক সময়ে হয়ে যান শ্রমিক ইউনিয়নের সভাপতিও। সময়ের পরিক্রমায় ফেনীর পরিবহন সেক্টরে স্বঘোষিতভাবে বনে যান নাঙ্গলকোট উপজেলার বাসিন্দা ‘মোহাম্মদ আলী’। বিভিন্নভাবে ম্যানেজের মাধ্যমে তার মাসিক বানিজ্য  ‘ওপেন সিক্রেট’।
১৯৯০ সালের দিকে ফেনী শহরে ট্রাক চালকের সহকারি হয়ে ফেনী আসেন মোহাম্মদ আলী। ফেনীতে শশুর বাড়ী হওয়ার সুবাধে স্বপরিবারে শহরের বারাহীপুর এলাকায় বসবাস তার। কিছুদিন পর ট্রাক চালক হয়ে জীবিকা নির্বাহ শুরু করে। এরপর স্থানীয় লতিফ ভূঞা নামের এক ট্রান্সপোর্ট ব্যবসায়ীর প্রতিষ্ঠানে চাকরীও করেন। লতিফ ভূঁইয়া বয়সের ভারে বৃদ্ধ হয়ে পড়লে ২০১৪ সালে ওই প্রতিষ্ঠানের দায়িত্ব নিয়ে নেন মোহাম্মদ আলী। ক্রমেই প্রতিষ্ঠানের পূর্ণ  নিয়ন্ত্রন চলে আসে তার হাতে।
হাতের নাগালে পেয়ে যান আলাদীনের চেরাগ। ফেনী ছাড়াও ঢাকা-চট্টগ্রামেও হয়ে যায় ভূঞা ট্রান্সপোর্টের দুটি শাখা। গুটি কতেক রাজনৈতিক নেতার প্রশ্রয়ে ২০১৬ সালে ফেনী জেলা ট্রাক, মিনি ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। এরপর মোহাম্মদ আলীকে আর পিছনে তাকাতে হয়নি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কে চলাচলকারি ট্রাক, মিনি ট্রাক, পিকআপ, ইমা ও কাভার্ডভ্যানে ‘ভূঞা ট্রান্সপোর্টের’ স্ট্রিকার লাগিয়ে দেন।
এসব স্ট্রিকার বাবত মাসে চাঁদা ওঠে লাখ লাখ টাকা। বিভিন্ন সূত্রে জানা যায়, ভূইয়া ট্রান্সপোর্টের স্টিকার লাগানো গাডীর সংখ্যা তিন হাজারেরও অধিক। এমন স্টিকারের বিষয়ে গাড়ীর মালিক ও চালকদের সাথে কথা বলা কালীন সময়ে জানা যায়, ভূঁইয়া ট্রান্সপোর্টের স্টিকার থাকলে পুলিশের হয়রানী হতে হয় না বলে জানায় তারা। তাই ঝামেলা এড়াতেই ভূঁইয়া ট্রান্সপোর্টের সাথে আমরা চুক্তিবদ্ধ হই। নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানায়, বিভিন্ন মহলের বড় বড় কর্মকর্তাদের সাথে ছবি তুলেও নানা প্রকারের গল্প করে বেডায় মোহাম্মদ আলী।
শহরের মহিপাল ফিলিং স্টেশন সংলগ্ন ভূঞা ট্রান্সপোর্টের কার্যালয় থাকলেও লালপোলে নিজস্ব টার্মিনালে রয়েছে আরেকটি কার্যালয়। শ্রমিক ইউনিয়নের কয়েকজনকে নিয়ে একটি সিন্ডিগেটও গড়ে তোলেন।


আরো বিভন্ন বিভাগের নিউজ