• রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১০:৫৮ অপরাহ্ন
Channel Cox add

পেঁয়াজ এর বাজারে আগুন, তরিতরকারির দাম দিগুণ

সংবাদদাতা
আপডেট : রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯

জসীম উদ্দীন,

এখন আর পেঁয়াজ এর ঝাঁজ এর কারনে চোখের পানি আসে না বরং পেঁয়াজ দাম শুনলে ক্রেতাদের চোখে পানি আসে। দিনকেদিন বেড়ে চলছে পেঁয়াজ এর দাম। সারাদেশের ন্যায় কক্সবাজারেও তার ব্যাতিক্রম নয়। মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দর হয়ে নিয়মিত পেঁয়াজ আমদানি হলেও ভারত থেকে পেঁয়াজ আমদানির বন্ধের বাহানায় আরো অস্থির হয়ে পড়েছে পিঁয়াজের বাজার।

গত সপ্তাহে কক্সবাজারের বিভিন্ন বাজার গুলোতে ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হয় ৮০থেকে ৯০টাকার মধ্যে। কিন্তু কয়েকদিনের ব্যবধানে অব্যাহতভাবে বেড়ে চলছে পেঁয়াজ এর দাম।বর্তমানে ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০টাকায়। আর মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০থেকে ১১৫টাকা দরে। শনিবার ২৬ অক্টোবর সন্ধ্যায় কক্সবাজারের বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

শান্তি নেই তরিতরকারি ও সবজি বাজারেও প্রায় সব তরিতরকারির দাম এখনো দ্বিগুণ। আলো ছাড়া কেজিতে ৬০টাকার নিছে কোন ধরনে তরিতরকারি বাজারে নেই বললে চলে। সরজমিনে কক্সবাজারের উপজেলা বাজার, বড় বাজার, কানাইয়া বাজারসহ একাধিক কাঁচাবাজারে ঘুরে এমনটাই দেখা গেছে।

সরজমিনে দেখা যায়,টমেটো প্রতি কেজি ১১০ থেকে ১২০ টাকা, গাজর ১১০ থেকে ১২০ টাকা, পটল ৫০ থেকে ৬০ টাকা, ঝিঙা ৭০ থেকে ৮০ টাকা, উস্তা ৬০ থেকে ৮০ টাকা, করলা ৫৫ থেকে ৬০ টাকা, কাঁকরোল ৭০ থেকে ৮০ টাকা, বেগুন ৭০ থেকে ১০০ টাকা, ঢেঁড়স থেকে ৬০ টাকা, শসা ৮০ থেকে ১০০ টাকা, কচুরছড়া ৬০ টাকা, কচুরলতি ৬০ থেকে ৮০ টাকা, পেঁপে ৩০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীদের দাবি শীতকালীন সময় বাড়তি সবজি ও তরিতরকারির দাম কমে আসবে।তবে পেঁয়াজ এর দাম আরো বাড়তে পারে বলে ধারনা করছেন তারা। ব্যবসায়ীরা স্বীকার করছেন সেন্ডিকেটের মাধ্যমে পেঁয়াজ এর দাম বাড়ানো হচ্ছে। তবে এ জন্য বড় আড়তদার ও বড় ব্যবসায়ীদের দোষছেন খুচরা ব্যবসায়ীরা।

এদিকে বিভিন্নসময় মোবাইল কোট ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অসাধু ব্যবসায়ীদের কাছ থেকে লাখ টাকা জরিমাণা আদায় করা হলেও এর কোন প্রভাব পড়ছে না বাজারে।

এ কারনে হতাশ ক্রেতারা।বিশেষ করে সল্প আয়ের ও মধ্যবিত্ত পরিবারের জন্য জীবনযাপন কঠিন হয়ে পড়েছে। এ অবস্থায় আরো কঠোর ও কঠিন ভাবে সর্বত্র বাজার মনিটরিং করার জন্য তাগিদ দিয়েছেন সাধারণ মানুষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − four =

আরো বিভন্ন বিভাগের নিউজ