• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

রোহিঙ্গাদের দ্রুত ও নিরাপদ প্রত্যাবাসনের দাবি তুলেছেন আন্তর্জাতিক সেমিনারে কক্সবাজারের যুবক বেলাল

নিউজ রুম / ২৩৯ ভিউ টাইম
আপডেট : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯

নিজস্ব নিউজ :
ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত শরণার্থী বিষয়ক অান্তর্জাতিক সেমিনারে রোহিঙ্গাদের দ্রুত ও নিরাপদ প্রত্যাবাসনের দাবি তুলেছেন কক্সবাজারের তরুণদের সামাজিক সংগঠন ইয়ুথ ফর পিস এন্ড ডেভেলপমেন্ট (ওয়াইপিডি) এর প্রেসিডেন্ট বেলাল উদ্দিন জয়।

তিনি রোহিঙ্গাদের নাগরিকত্বসহ সকল মৌলিক অধিকার নিশ্চিত করতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে মায়ানমারের উপর চাপ প্রয়োগ করার আহবান জানান।
আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো রোহিঙ্গাদের পাশাপাশি বাংলাদেশিদের জন্যও যেন প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখে সে বিষয়ে গুরুত্ব তুলে ধরেন ওয়াইপিডি প্রেসিডেন্ট।
ওই সেমিনারে রোহিঙ্গা গণহত্যার জন্য মায়ানমারের বিচার দাবীও করেছেন বাংলাদেশী এই যুব সংগঠক।
ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক মানবিক সংস্থা কলেকটিফ হামেব এর আমন্ত্রণে অতিথি বক্তা হিসেবে শরনার্থীর অধিকার, সমস্যা এবং শরনার্থী সমস্যার সমাধান ইত্যাদি বিষয়ে বক্তব্য রাখেন।
বিশেষতঃ রোহিঙ্গা সমস্যার সমাধান এবং দ্রুত ও নিরাপদ প্রত্যাবাসনের গুরুত্ব তুলে ধরেন।
এরপর তিনি কলেক্টিফ হামেব আয়োজিত হিউম্যানিটারিয়ান ওয়ার্ক ফর পিস এন্ড সোসাইটি ডেভেলপমেন্ট নামক একটি ১০ দিনব্যাপি কর্মশালায় অংশগ্রহন করেন।
মিঃ বেলাল ইউডিডিন ওয়াইপিডি-ইয়ুথ ফর পিস অ্যান্ড ডেভেলপমেন্টের প্রতিষ্ঠাতা সভাপতি। এটি বাংলাদেশের কক্সবাজার ভিত্তিক একটি স্বেচ্ছাসেবী সংস্থা যেটি সমাজে শান্তি ও উন্নয়নের জন্য বিশেষত তরুণদের সামাজিক দায়িত্ববোধ ও দক্ষতা বৃদ্ধির জন্য ২০১৪ সাল থেকে কাজ করে যাচ্ছে।
ওয়াইপিডি তরুণ স্বেচ্ছাসেবীদের সাথে নিয়ে সামাজিক বিকাশের জন্য কাজ করে এবং বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শান্তি স্থাপনে ভূমিকা রাখছে।
বেলাল উদ্দিন ২০১১ সালে কমনওয়েলথ-এর সহযোগিতায় ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশ ও ব্রিটিশ কাউন্সিল এর অধিনে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সোসাল একচেইঞ্জ প্রোগ্রামে অংশ নিতে লন্ডন গিয়েছিলেন। লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গ্লোবাল মেম্বার বেলাল উদ্দিন কক্সবাজারের রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের বাসিন্দা নুর হোসেনের ছেলে।
বেলাল উদ্দিন কক্সবাজার সরকারি কলেজের ২০১১-১২ ব্যাচের ব্যবস্থাপনা বিভাগের প্রাক্তন ছাত্র। তিনি একই বিষয়ে ঢাকার তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজ থেকে স্নাতকোত্তর কোর্স সম্পন্ন করেছেন।
তিনি গত ৩১ অক্টোবর ফ্রান্সের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করেন। ২৫ নভেম্বর সকালে ফ্রান্সের প্যারিস থেকে বাংলাদেশে ফিরে আসেন।
বেলাল উদ্দিন জয় লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গ্লোবাল মেম্বার।


আরো বিভন্ন বিভাগের নিউজ