• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৫০ অপরাহ্ন

ইউরোপের পর এবার আমেরিকায়ও জনপ্রিয় নাম ‘মুহাম্মাদ

নিউজ রুম / ১৭১ ভিউ টাইম
আপডেট : রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯

ডেস্ক,
বিশ্ব মুসলিমের জন্য একটি সেরা সংবাদ যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর নাম ‘মুহাম্মাদ’ ইউরোপের পর এবার আমেরিকায়ও ব্যাপক জনপ্রিয়। আগে থেকেই ইউরোপের দেশ যুক্তরাজ্যে নবজাতক শিশুদের জন্য সর্বাধিক জনপ্রিয় নাম ছিল ‘মুহাম্মাদ’। এ তালিকায় এবার যুক্ত হয়েছে আমেরিকা।

যুক্তরাজ্যে তিন বছর ধরে নবজাতক শিশুদের যত নাম রাখা হয়েছে, এর মধ্যে সবচেয়ে বেশিসংখ্যক নাম রাখা হয়েছে ‘মুহাম্মাদ’। শুধু মুহাম্মাদ নামই নয়, বরং নবজাতক ছেলে ও মেয়েদের ক্ষেত্রে আরবি নামের দিকেই বেশি ঝুঁকছে ইউরোপের দেশগুলো।

যুক্তরাজ্যের শীর্ষ ১০০ নামের তালিকায় যেসব নাম রয়েছে সেগুলোর মধ্যে বেশি হচ্ছে-
>> মারিয়াম
>> ফাতিমা
>> জারা
>> নূর
>> নূহ
>> ইবরাহিম
>> আহমাদ
>> আলি
>> মুহাম্মাদ

আরবি নামগুলোর মধ্যে ‘মুহাম্মাদ’ যে শুধু এবারই সর্বাধিকসংখ্যক রাখা হয়েছে এমন নয়, বরং ২০১৫ সালেও যুক্তরাজ্যে ‘মুহাম্মাদ’ নামটি শীর্ষস্থানে ছিল। দ্বিতীয় অবস্থানে ছিল নূহ। ইউরোপের জনপ্রিয় নাম ‘অলিভার’ ৯ বছর ধরে শীর্ষ ৩-এ যেতে পারেনি।

যুক্তরাজ্যের এক প্রতিবেদনে দেখা যায়, ১৯২৪ সাল থেকে ইউরোপে ‘মুহাম্মাদ’ নামের জনপ্রিয়তা বাড়তে থাকে, যা বর্তমানে প্রথম স্থান দলখ করে আছে।

যুক্তরাজ্যের বেবি সেন্টার শিশুদের নামের এ তালিকা নির্ণয় ও প্রকাশ করে। নামের প্রতিযোগিতায় যুক্তরাজ্যে ‘মুহাম্মাদ’ নামই সর্বাধিক রাখা হয়। বেবি সেন্টার সূত্রে পাওয়া মেয়ে শিশুদের ১০০ নামের তালিকার মধ্যে শীর্ষ তিনটি নাম হলো-
>> অলিভিয়া
>> সোফিয়া
>> ইফা
>> ফাতিমা (৩৩তম)
>> জারা (৩৭তম)
>> নূর (৪৫তম)
>> মারিয়াম (৫৯)

আমেরিকায় মুহাম্মাদ নাম
‘মুহাম্মাদ’সহ আরবি নাম রাখার ব্যাপারে যুক্তরাজ্যের এ প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। প্রথম বারের মতো ২০১৯-এ আমেরিকায় ব্যাপকহারে রাখা নাম হচ্ছে ‘মুহাম্মাদ’।

বেবি সেন্টারের নামের তালিকায় ইউরোপের যুক্তরাজ্যে মুহাম্মাদ নামটি শীর্ষ তালিকায় ছিল। এবার তা আমেরিকায় শীর্ষ নামের তালিকার দিকে এগুচ্ছে। ইউরোপ ও আমেরিকায় নবজাতকের নাম রাখার ক্ষেত্রে এ নামটিই অগ্রাধিকার পাচ্ছে বেশি।

আমেরিকার বেসরকারি এক তথ্য গবেষণা সংস্থার হিসাব অনুযায়ী, ‘মুহাম্মাদ’ নামটি ২০১৮ সাল থেকে ২০১৯-এ ২৯% বেশি জনপ্রিয়তা লাভ করেছে। মেয়েদের মধ্যে আরবি নাম ‘আলিয়া’ ও ‘লায়লা’ শীর্ষ ১০ নামে স্থান করে নিয়েছে।

২০১৩ সালে ‘মুহাম্মাদ’ নামটি আমেরিকায় শীর্ষ ১০০ নামের তালিকায় এসেছিল। ২০১৯ সালে এসে ‘মুহাম্মাদ’ নামটি শীর্ষ ১০-এ স্থান করে নিয়েছে।

আমেরিকায় ছেলে শিশুদের শীর্ষ ১০ নাম-
>> লিয়াম
>> জ্যাকসন
>> নূহ
>> আইডেন
>> গ্রেসন
>> সেডেন
>> লুকাস
>> ইলিজাহ
>> অলিভার
>> মুহাম্মাদ

আর মেয়ে শিশুদের শীর্ষ ১০ নাম-
>> সোফিয়া
>> অলিভিয়া
>> ইম্মা
>> আভা
>> অরিয়া
>> ইসাবেলা
>> এমেলিয়া
>> মিয়া
>> রিলেই
>> আলিয়া।

ইউরোপ-আমেরিকায় ‘মুহাম্মাদ’সহ আরবি নামের ব্যাপক প্রচলনই প্রমাণ করে যে, মানুষ কুরআন ও হাদিসের দিকে খুঁজছে শান্তি ও নিরাপত্তা। এ নাম রাখাই তার বহিঃপ্রকাশ


আরো বিভন্ন বিভাগের নিউজ