অস্থিসন্ধির ব্যথা কমাতে যা করণীয়

Channel Cox.ComChannel Cox.Com
  প্রকাশিত হয়েছেঃ  ০২:১১ PM, ১৫ ডিসেম্বর ২০১৯

চ্যানেল কক্স ডেস্কঃ

অস্থিসন্ধির ব্যথা বা জয়েন্ট পেইন একটি পরিচিত সমস্যা। হাঁটু বা অস্থিসন্ধির ব্যথার কারণে অনেকেরই স্বাভাবিক চলাফেরা, দৈনন্দিন কাজকর্ম ব্যাহত হয়। অনেকেই এ ধরনের ব্যথা কমাতে নিয়মিত ওষুধ সেবন করেন। কিন্তু দীর্ঘদিন একটানা ব্যথার ওষুধ খাওয়াও ঠিক নয়। সেক্ষেত্রে ঘরোয়া উপায়ে ব্যথা নিরাময়ে চেষ্টা করতে পারেন। যেমন-

ঠাণ্ডা-গরম সেঁক: গরম পানি বা  ‘হট ওয়াটার ব্যাগ’-এ করে ব্যথার জায়গায় ৫ মিনিট সেঁক দিতে পারেন। আক্রান্তের স্থানটা গরম হয়ে উঠলে সেখানে বরফ ঘষে মালিশ করুন। এ পদ্ধতিতে ৩০ মিনিট গরম-ঠাণ্ডা সেঁক দিলে ব্যথা অনেকটাই নিয়ন্ত্রণে আসবে। 

লবণ পানির সেঁক : এপসম সল্ট বা ম্যাগনেসিয়াম সালফেট সমৃদ্ধ লবণ যে কোনও ব্যথা উপশমে অত্যন্ত কার্যকরী। এক কাপ পানিতে অপরিশোধিত সৈন্ধব লবণ গুলিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার সেটা ফুটিয়ে ব্যথার জায়গায় ৩০ থেকে ৪০ মিনিট ধরে সেঁক দিন। এভাবে নিয়মিত সেঁক দিলে অস্থিসন্ধির ব্যথায় দ্রুত উপকার পাবেন। 

হলুদ আর আদার মিশ্রণ: ২ কাপ পানির সঙ্গে হলুদ আর আদা ফুটিয়ে নিন। পানিটি ফুটে যখন আধা কাপের মতো হয়ে যাবে তখন আঁচ থেকে নামিয়ে ওই মিশ্রণে ১ চামচ মধু মিশিয়ে নিন। দিনে অন্তত দুই বার এ মিশ্রণটি খেলে অস্থিসন্ধির ব্যথা অনেকটা কমে যাবে। 

গাজর-লেবুর মিশ্রণ: দুটি মাঝারি আকৃতির গাজরের রস করে তাতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। নিয়মিত খালি পেটে এটা খান। এতেও অস্থিসন্ধির ব্যথা নিরাময় হবে।  

মেনথল আর ইউক্যালিপটাস তেল: ব্যথা নিরাময়ের ক্ষেত্রে মেনথল এবং ইউক্যালিপটাস তেলের জুড়ি নেই। নিয়মিত ৫ থেকে ৬ ফোঁটা মেনথল আর ইউক্যালিপটাস তেলের সঙ্গে নারকেল, অলিভ অয়েল বা আমন্ড তেল মিশিয়ে ব্যথার জায়গায় নিয়মিত ম্যাসাজ করলে অস্থিসন্ধির ব্যথায় আরাম পাবেন। 

মেথি: যে কোনও জ্বালা-যন্ত্রণা দ্রুত কমাতে মেথি অত্যন্ত কার্যকরী। অস্থিসন্ধির ব্যথা কমাতে সামান্য গরম পানিতে মেথি ভিজিয়ে খেতে পারেন। এছাড়া সারা রাত এক গ্লাস পানিতে মেথি ভিজিয়ে রেখে সকালে খালি পেটে ওই পানি খেলেও  উপকার পাওয়া যায়।

মরিচের গুঁড়া আর নারকেল তেলের মিশ্রণ: চিকিৎসকদের মতে, অস্থিসন্ধির ব্যথা কমাতে ক্যাপসাইসিন অত্যন্ত কার্যকরী । লাল মরিচে প্রচুর পরিমাণে ক্যাপসাইসিন থাকে। এজন্য আধা কাপ নারকেল তেলে ২ চামচ  মরিচের গুঁড়া মিশিয়ে ব্যথার জায়গায় অন্তত ২০ মিনিট ম্যাসাজ করুন। এর পর হালকা গরম পানি দিয়ে জায়গাটা ভালো করে পরিষ্কার করে ফেলুন। দিনে অন্তত ২ থেকে ৩ বার এ পদ্ধতিতে ম্যাসাজ করলে অস্থিসন্ধির ব্যথা অনেকটাই কমে যাবে। 

সূত্র : জি নিউজ

আপনার মতামত লিখুন :