করোনার বৈশ্বিক ঝুঁকির ‘তালিকায়’ বাংলাদেশের নাম নেই

Channel Cox.ComChannel Cox.Com
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:১৩ PM, ০৯ ফেব্রুয়ারী ২০২০

চ্যানেল কক্স ডেস্ক:

চীন থেকে পৃথিবীর ২৮টি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রান্ত বৈশ্বিক ঝুঁকির একটি তালিকা প্রকাশ করেছে জার্মানির হাম্বল্ট ইউনিভার্সিটি এবং রবার্ট কোচ ইনস্টিটিউট। ৩০ দেশের ওই তালিকায় ভারত, মিয়ানমার-সহ এশিয়ার ১৭টি দেশ থাকলেও বাংলাদেশের নাম দেখা যায়নি।

তালিকায় ভারতকে রাখা হয়েছে ১৭তম স্থানে। শীর্ষে রয়েছে থাইল্যান্ড। পরের চারটি দেশ জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং এবং তাইওয়ান। নাম আছে মালয়েশিয়ারও।

সারা বিশ্বের প্রায় ৪০০০ বিমানবন্দর নিয়ে করা এই সমীক্ষায় দেখা যাচ্ছে, দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দর দিয়ে এই ভাইরাস ঢোকার সম্ভাবনা ০.০৬৬ শতাংশ, মুম্বাইয়ের ছত্রপতি শিবাজিতে ০.০৩৪ শতাংশ এবং কলকাতার নেতাজি সুভাষ বিমানবন্দরের সম্ভাবনা ০.০২০ শতাংশ।

 ‘এক্সপেকটেড গ্লোবাল স্প্রেড অব দ্য নোভেল করোনাভাইরাস’নামের এই সমীক্ষা যে ৪ হাজার বিমানবন্দর নিয়ে জরিপ করা হয়েছে তার সঙ্গে আবার যুক্ত রয়েছে সারা বিশ্বের প্রায় ২৫ হাজার বিমানবন্দর। এই ৪ হাজার বিমানবন্দরের বিমান ওঠানামার সংখ্যা, চরিত্র, গন্তব্য-ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত করে সেই তথ্যের কম্পিউটার ভিত্তিক ও গাণিতিক বিশ্লেষণ করা হয়েছে।

সমীক্ষার উদ্দেশ্য ছিল করোনা ভাইরাসের ছড়িয়ে পড়ার সম্ভাবনার আপেক্ষিক অনুপাত বের করা।

সমীক্ষায় নেতৃত্ব দিয়েছেন ড্রিক ব্রকম্যান। সায়েন্স ম্যাগাজিনকে তিনি বলেন, ‘এটা সঠিক গাণিতিক সংখ্যা বের করে ভবিষ্যদ্বাণী করার মতো পদ্ধতি নয়। জনস্বাস্থ্য এবং আইন প্রণয়নকারীদের উচিত সম্ভাবনার কথা মাথায় রেখে প্রস্তুতি নেওয়া। কারণ এই ভাইরাস সম্পূর্ণ অজানা।’

আপনার মতামত লিখুন :