• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন

রক্ষার দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

নিউজ রুম / ৯৮ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২০

বিশেষ প্রতিবেদক,
প্রবাল দ্বীপ সেন্টমার্টিন রক্ষায় ৯ দফা ও উচ্চ আদালতের রায় বাস্তবায়নের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ‘এনভায়রনমেন্ট পিপল’

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারের জেলা প্রশাসক মো: কামাল হোসেনের মাধ্যমে এ স্মারকলিপি দেয়া হয়। এসময় ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, কক্সবাজার’ উপদেষ্টা সরওয়ার আজম মানিক, এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ, রিপোর্টাস ইউনিটি কক্সবাজারের সভাপতি এইচ এম নজরুল ইসলাম, পরিবেশ কর্মী সাইফুল ইসলাম ও সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে ৯ দফা দাবির মধ্যে রয়েছে যথাক্রমে বিদ্যমান প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ-তে ৯টি পয়েন্টের নিষিদ্ধ কার্যক্রম রোধ কল্পে) ‘ইসিএ’ আইন কঠোর ভাবে প্রয়োগ করা, দ্বীপে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা, দ্বীপে পর্যটক ও পর্যটন সংশ্লিষ্ট যাবতীয় কর্মকাণ্ড এবং পর্যটকদের আচরণ নিয়ন্ত্রণ ও নির্ধারণ করা, ছেড়াদ্বীপে পর্যটক নিষিদ্ধ করা, দ্বীপ ও জাহাজের অপচনশীল বর্জ্য দ্বীপ থেকে সরিয়ে নেয়ার পাশাপাশি স্থায়ী বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করা, দ্বীপে নিরাপদ খাবার পানির উৎস্য নিশ্চিত করা, পরিবেশ ছাড়পত্র ব্যতিত হোটেল ও রির্সোট তৈরী বন্ধ করা, উচ্চ আদালতের মামলার রায় বাস্তবায়ন করা এবং স্থানীয় মানুষের জীবন-জীবিকা (দ্বীপের বাসিন্দাদের মতামতসহ), জীববৈচিত্র্য ও দ্বীপ রক্ষায় সুষ্পষ্ট নীতিমালা তৈরী করা।
এনভায়রনমেন্ট পিপল এর প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন: দূষণের কারণে দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন এখন হুমকিতে। ৯ দফা ও উচ্চ আদালতের রায় বাস্তবায়ন করা না হলে ধীরে ধীরে দ্বীপটির অস্তিত্ব বিপন্ন হবে। এখনি এ বিষয়ে আমাদের পদক্ষেপ নেয়া জরুরী।

এর আগে ২৭ ও ২৮ জানুয়ারি সংগঠনটির ৪৫ জন স্বেচ্ছাসেবী দ্বীপটিতে পরিচ্ছন্নতা অভিযান, দ্বীপের পরিবেশ রক্ষায় স্থানীয় বাসিন্দাদের সাথে সচেতনতামূলক মতবিনিময় সভা, পর্যটক ও স্থানীয়দের মধ্যে সচেতনতামূলক প্রচারপত্র বিলি, মানববন্ধন এবং দ্বীপের ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেন।


আরো বিভন্ন বিভাগের নিউজ