• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন

ইতিবাচক মনোভাব এবং উপকার

নিউজ রুম / ১৭০ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০

চ্যানেল কক্স আর্টিকেল:

ক্ষুদ্র প্রচেষ্টা করেছি মাত্র। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আসুন আমরা জেনে নেই কিভাবে হ্যাঁ/নেতিবাচক উক্তির মধ্যে সবসময় চলার চেষ্টা করব।

‘হ্যাঁ’ বলার মাধ্যমে আপনি নিজের সীমানা নির্ধারণ করার সামর্থ্য অর্জন করেন ‘হ্যাঁ’ বলার মাধ্যমে আপনি আসলে নিজের সীমানা নির্ধারণ করেন। ‘হ্যাঁ’ বলার অর্থ এই যে কোনো কাজ বা দায়িত্বকে আপনি সহজে মেনে নিচ্ছেন। ‘হ্যাঁ’ বলা মানে সেই কাজ বা দায়িত্ব সম্পর্কে সিদ্ধান্ত নিচ্ছেন।

আপনার গ্লাস আধ খালি নাকি অর্ধেক পূর্ণ? ইতিবাচক চিন্তাভাবনা সম্পর্কে আপনি এই বয়সের প্রশ্নটির উত্তরটি কীভাবে দিবেন? আপনার জীবন সম্পর্কে আপনার দৃষ্টিভঙ্গি, নিজের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি এবং আপনি আশাবাদী বা হতাশাবাদী – এটি আপনার স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলতে পারে।

আসুন একটা গল্প বলি আপনাদের…

আমাদের সকলের বাসায় ছোট বাচ্চা আছে তাই না? তাদেরকে আমরা একটি চকলেট হাতে নিয়ে বলি এই বাবু চকলেট নাও – শিশুটি যখন হাত বাড়ায় আপনি চকলেট পিছনের দিকে লুকিয়ে রেখে বলেন নাই… নাই…!
তখন শিশুটি আপনার মুখের দিকে তাকিয়ে থাকে পরের বার আপনি আবার চকলেটি বের করে তার দিকে তাকিয়ে বললেন এ বাবু চকলেট নাও – তখন সে আবার চকলেট টি নিতে চাইলে আপনি পিছনের দিকে নিয়ে বলেন নাই… নাই….!
আচ্ছা বলুন তো আপনার কাছে চকলেট আছে কিন্তু আপনি বলতেছেন চকলেট নেই এই কারণে ছোট শিশুটি কি শিখছে?
নিশ্চয়ই ছোট বাচ্চাটি শিখছে মিথ্যা কথা বলা…? আর সাথে সাথে শিখছে না শব্দ টা। এই ‘না’ এবং মিথ্যা শব্দটা আমরা ছোটবেলা থেকেই শিশুদেরকে বাসায় চর্চা করায়।

প্রকৃতপক্ষে,
কিছু অধ্যয়ন দেখায় যে আশাবাদ এবং হতাশার মতো ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি আপনার স্বাস্থ্য এবং সুস্থতার অনেকগুলি ক্ষেত্রকে প্রভাবিত করতে পারে। ইতিবাচক চিন্তাভাবনা যা সাধারণত আশাবাদ নিয়ে আসে তা কার্যকর চাপ পরিচালনার মূল অংশ। এবং কার্যকর স্ট্রেস ম্যানেজমেন্ট অনেকগুলি স্বাস্থ্য বেনিফিটের সাথে যুক্ত। যদি আপনি হতাশাবাদী হয়ে থাকেন তবে হতাশ হবেন না – আপনি ইতিবাচক চিন্তাভাবনা শিখতে পারেন।

ইতিবাচক চিন্তাভাবনা এবং স্ব-কথা বুঝতেঃ

ইতিবাচক চিন্তাভাবনার অর্থ এই নয় যে আপনি আপনার মাথাটি বালিতে রেখেছেন এবং জীবনের স্বল্প পরিবেশকে উপেক্ষা করছেন। ইতিবাচক চিন্তাভাবনার অর্থ হ’ল আপনি আরও বেশি ইতিবাচক এবং উত্পাদনশীল উপায়ে অপ্রীতিকর দিকে যান। আপনি মনে করেন সবচেয়ে ভাল ঘটবে, সবচেয়ে খারাপ হবে না।

ইতিবাচক চিন্তাভাবনা প্রায়শই স্ব-কথাবার্তা দিয়ে শুরু হয়। স্ব-কথাবার্তা আপনার মাথার মধ্যে দিয়ে চলে আসা অব্যক্ত চিন্তার অন্তহীন প্রবাহ। এই স্বয়ংক্রিয় চিন্তাভাবনাগুলি ইতিবাচক বা নেতিবাচক হতে পারে। আপনার কিছু স্ব-আলাপ যুক্তি এবং কারণ থেকে আসে। অন্যান্য স্ব-কথাবার্তা তথ্যের অভাবের কারণে আপনি যে ভুল ধারণা তৈরি করেছেন তা থেকে উদ্ভূত হতে পারে।

যদি আপনার মাথার মধ্য দিয়ে চলমান চিন্তাভাবনাগুলি বেশিরভাগই নেতিবাচক হয় তবে আপনার জীবন সম্পর্কে দৃষ্টিভঙ্গি সম্ভবত হতাশাবাদী। যদি আপনার চিন্তাভাবনাগুলি বেশিরভাগ ইতিবাচক হয় তবে আপনি সম্ভবত একটি আশাবাদী – এমন কেউ যিনি ইতিবাচক চিন্তাভাবনা করেন।

ইতিবাচক চিন্তাভাবনার স্বাস্থ্য উপকারীঃ

গবেষকরা স্বাস্থ্যের উপর ইতিবাচক চিন্তাভাবনা এবং আশাবাদী প্রভাবগুলি অনুসন্ধান করতে চালিয়ে যান। ইতিবাচক চিন্তাভাবনা প্রদান করে এমন স্বাস্থ্য সুবিধার মধ্যে রয়েছে:

১. আয়ু বেড়েছে

২. হতাশার হার কম

৩. নিম্ন স্তরের ঝামেলা

৪. সাধারণ ঠান্ডা বৃহত্তর প্রতিরোধের

৫. মানসিক এবং শারীরিক সুস্থতার চেয়ে ভাল

৬. ভাল কার্ডিওভাসকুলার স্বাস্থ্য এবং কার্ডিওভাসকুলার রোগ থেকে মৃত্যুর ঝুঁকি হ্রাস

৭. কষ্ট এবং স্ট্রেসের সময় আরও ভাল মোকাবিলা করার দক্ষতা

ইতিবাচক ধারণা নিয়ে জড়িত ব্যক্তিরা কেন এই স্বাস্থ্য উপকারের অভিজ্ঞতা অর্জন করে তা স্পষ্ট নয়। একটি তত্ত্ব হ’ল একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি থাকা আপনাকে চাপযুক্ত পরিস্থিতিগুলির সাথে আরও ভালভাবে মোকাবেলা করতে সক্ষম করে, যা আপনার দেহের স্ট্রেসের ক্ষতিকারক স্বাস্থ্যের প্রভাবকে হ্রাস করে।

নেতিবাচক চিন্তাভাবনা চিহ্নিত করাঃ

আপনার স্ব-কথাটি ইতিবাচক বা নেতিবাচক কিনা তা নিশ্চিত নন? নেতিবাচক স্ব-আলাপের কিছু সাধারণ ফর্মগুলির মধ্যে রয়েছে:

ফিল্টারিংঃ
আপনি একটি পরিস্থিতির নেতিবাচক দিকগুলি ম্যাগনিস্ট করে এবং সমস্ত ইতিবাচক দিকগুলি ফিল্টার করে ফেলে।

উদাহরণস্বরূপ,
কর্মক্ষেত্রে আপনার দুর্দান্ত দিন ছিল। আপনি সময়ের আগে আপনার কাজগুলি সম্পন্ন করেছেন এবং দ্রুত এবং পুঙ্খানুপুঙ্খভাবে কাজ করার জন্য প্রশংসা করেছিলেন। সেই সন্ধ্যায়, আপনি কেবলমাত্র আরও বেশি কাজ করার আপনার পরিকল্পনার প্রতি মনোনিবেশ করেছেন এবং আপনার প্রাপ্ত প্রশংসাগুলি ভুলে যান।

ব্যক্তিগতকৃতঃ
যখন কোনও খারাপ কিছু ঘটে তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে নিজেকে দোষ দিন।

উদাহরণস্বরূপ,
আপনি শুনেছেন যে বন্ধুদের সাথে সন্ধ্যার সময় বাতিল হয়ে গেছে, এবং আপনি ধরে নিয়েছেন যে পরিকল্পনাগুলি পরিবর্তন কারণ কেউ আপনার আশেপাশে থাকতে চায়নি।

ইতিবাচক চিন্তাভাবনা উপর ফোকাসঃ

নেতিবাচক চিন্তাভাবনাটিকে ইতিবাচক চিন্তায় পরিণত করতে শিখতে পারেন। প্রক্রিয়াটি সহজ, তবে এতে সময় এবং অনুশীলন লাগে না – আপনি সর্বোপরি একটি নতুন অভ্যাস তৈরি করছেন। আরও ইতিবাচক এবং আশাবাদী উপায়ে চিন্তাভাবনা ও আচরণ করার কিছু উপায় এখানে রইল:

পরিবর্তনের ক্ষেত্রগুলি চিহ্নিত করুন। আপনি যদি আরও আশাবাদী হয়ে উঠতে এবং আরও ইতিবাচক চিন্তায় লিপ্ত হতে চান, প্রথমে আপনার জীবনের এমন ক্ষেত্রগুলি চিহ্নিত করুন যা সম্পর্কে আপনি সাধারণত নেতিবাচকভাবে চিন্তা করেন, এটি কাজ, আপনার দৈনিক যাত্রা বা কোনও সম্পর্ক আপনি আরও একটি ইতিবাচক উপায়ে এগিয়ে যাওয়ার জন্য একটি অঞ্চলে ফোকাস করে ছোট থেকে শুরু করতে পারেন।

নিজেকে পরীক্ষাঃ

সময়ে সময়ে, আপনি কী ভাবছেন তা থামান এবং মূল্যায়ন করুন। যদি আপনি দেখতে পান যে আপনার চিন্তাভাবনাগুলি প্রধানত নেতিবাচক, তবে সেগুলিতে ইতিবাচক স্পিন রাখার উপায় অনুসন্ধান করার চেষ্টা করুন।

হাস্যরসের জন্য উন্মুক্ত হনঃ

নিজেকে হাসি বা হাসার অনুমতি দিন, বিশেষত কঠিন সময়ে। প্রতিদিনের ঘটনায় হাস্যরস সন্ধান করুন। আপনি যখন জীবনে হাসতে পারেন, আপনি কম চাপ অনুভব করেন।

একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করুন। সপ্তাহের বেশিরভাগ দিন প্রায় ৩০ মিনিট অনুশীলন করার লক্ষ্য রাখুন। দিনের বেলা আপনি এটি ১০ মিনিটের সময়গুলিতে বিভক্ত করতে পারেন। অনুশীলন ইতিবাচকভাবে মেজাজকে প্রভাবিত করতে পারে এবং চাপ কমাতে পারে। আপনার মন এবং দেহকে বাড়িয়ে তুলতে একটি স্বাস্থ্যকর ডায়েট অনুসরণ করুন। এবং চাপ পরিচালনা করার কৌশল শিখুন।

ইতিবাচক মানুষের সঙ্গে নিজেকে ঘিরে রেখেছেঃ

আপনার জীবনে যারা ইতিবাচক, সহায়ক ব্যক্তি তা নিশ্চিত করুন আপনি সহায়ক পরামর্শ এবং প্রতিক্রিয়া জানানোর জন্য নির্ভর করতে পারেন। নেতিবাচক লোকেরা আপনার স্ট্রেসের স্তর বাড়িয়ে তুলতে পারে এবং স্বাস্থ্যকর উপায়ে আপনার স্ট্রেস পরিচালনার ক্ষমতাকে সন্দেহ করতে পারে।

ইতিবাচক স্ব-আলাপ অনুশীলন করুনঃ

একটি সাধারণ নিয়ম অনুসরণ করে শুরু করুনঃ নিজেকে এমন কিছু বলবেন না যা আপনি অন্য কাউকে বলবেন না। নিজের সাথে মৃদু এবং উত্সাহী হন। যদি আপনার মনে কোনও নেতিবাচক চিন্তা প্রবেশ করে, এটি যুক্তি দিয়ে মূল্যায়ন করুন এবং আপনার সম্পর্কে কী ভাল তা নিশ্চিত করে প্রতিক্রিয়া জানান। আপনার জীবনে যে বিষয়গুলির জন্য আপনি কৃতজ্ঞ সেগুলি সম্পর্কে ভাবুন।

এখানে নেতিবাচক স্ব-আলাপের কয়েকটি উদাহরণ রয়েছে এবং আপনি কীভাবে তাদের কাছে একটি ইতিবাচক চিন্তাভাবনাটি প্রয়োগ করতে পারেন:

১. ইতিবাচক চিন্তাকে অনুশীলনে রাখুন নেতিবাচক স্ব-টকপোসিটিভ চিন্তাভাবনা আমি এর আগে কখনও করিনি।
২. এটি নতুন কিছু শেখার সুযোগ।
৩. এটি অত্যন্ত জটিল।
৪. আমি এটি অন্য একটি কোণ থেকে সামলাব আবিষ্কারের জননী আমি এটি করতে খুব অলস।
৫. আমি আমার সময়সূচীতে এটি ফিট করতে পারিনি, তবে আমি কিছু অগ্রাধিকারগুলি আবারও পরীক্ষা করতে পারি এটি কোনোভাবেই কার্যকর হবে না।

আপনার যদি নেতিবাচক দৃষ্টিভঙ্গি থাকে তবে রাতারাতি আশাবাদী হওয়ার আশা করবেন না। তবে অনুশীলনের মাধ্যমে, অবশেষে আপনার স্ব-আলোচনায় স্ব-সমালোচনা কম হবে এবং আরও স্ব-গ্রহণযোগ্যতা থাকবে। আপনি আপনার চারপাশের বিশ্বের সমালোচনাও কম হতে পারেন।

যখন আপনার মনের অবস্থা সাধারণত আশাবাদী হয়, আপনি প্রতিদিনের চাপকে আরও গঠনমূলক উপায়ে পরিচালনা করতে আরও সক্ষম হন। সেই ক্ষমতাটি ইতিবাচক চিন্তাভাবনার ব্যাপকভাবে পর্যবেক্ষণ করা স্বাস্থ্য সুবিধার ক্ষেত্রে অবদান রাখতে পারে।

গিয়াস উদ্দিন
বি.বি.এ একাউন্টিং (২য় বর্ষ)
জাতীয় বিশ্ব বিদ্যালয়। সিনিয়র শিক্ষক হিসাববিজ্ঞান, গণিত, প্রবাহ কোচিং সেন্টার কক্সবাজার।


আরো বিভন্ন বিভাগের নিউজ