• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:০৭ অপরাহ্ন

টেকনাফে পঙ্গপাল নেই, সেই পোকার নাম ‘এরেন্ডা’

নিউজ রুম / ২৯ ভিউ টাইম
আপডেট : রবিবার, ৩ মে, ২০২০

ডেস্ক নিউজ,

কক্সবাজারের টেকনাফের একটি বাগানে পাওয়া পোকা ঘাস ফড়িং প্রজাতির যা স্থানীয় কৃষকদের মাঝে পোকাটি ‘এরেন্ডা পোকা’ নামে পরিচিত। আজ শনিবার (২ মে) বিশেষজ্ঞরা টেকনাফের লম্বরী এলাকা পরিদর্শন শেষে এমনই মত দেন। টেকনাফের মতো ব্যাপক হারে না থাকলেও এটি দেশের বিভিন্ন এলাকায় পেয়েছেন ও এটির দ্বারা ব্যাপক ফসলহানির কোন সম্ভাবনা নেই বলে দাবি করেন তারা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (নিরাপদ ফসল উৎপাদন বিভাগ)  আইপিএম স্পেশালিস্ট আরিফুর রহমান শাহিন জানান, এটি বাংলাদেশে বহু আগে থেকেই বসবাস করা একটি ঘাস ফড়িং (Grasshopper) এর একটি প্রজাতি যার বৈজ্ঞানিক নাম Aularches miliaris। যেটি  Orthoptera গোত্রের Pyrgomorphidae পরিবারভুক্ত ঘাসফড়িং এর একটি প্রজাতি যা এখনও Nymph পর্যায়ে রয়েছে। স্হানীয় কৃষকগণ এটিকে “এরেন্ডা পোকা” নামে ডেকে থাকেন। বিশেষজ্ঞগণ পূর্বে সংরক্ষণ করে রাখা জীবন্ত নমুনা সংগ্রহ করে নিয়ে যান এটির জীবনচক্র গভীরভাবে পর্যবেক্ষণ করা জন্য।

আরিফুর রহমান জানান, আইপিএম, উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের উপ-পরিচালক মোঃ রেজাউল ইসলাম, অতিরিক্ত পরিচালক (ভারপ্রাপ্ত), DAE  চট্টগ্রাম অঞ্চল  মো. নাসির উদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল আমরা ঘটনাস্থল পরিদর্শন করি। প্রাথমিক আমরা নিশ্চিত হতে পেরেছি যে এটি পঙ্গপাল নয়। এ পোকাটি বাংলাদেশে আরও আগে থেকে ছিল। এটি আমরা দেশের বিভিন্ন এলাকায় পেয়েছি। স্থানীয় কৃষকরা এটিকে  ‌’এরেন্ডা পোকা’ নামে চিনে। তাই এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

আইপিএম স্পেশালিস্ট শাহিন আরও জানান, পোকাটি ব্যাপক হারে ফসলের ক্ষতি করতে পারবে না। ইতিমধ্যে বেশীরভাগ পোকাকে দমন করা হয়েছে।


আরো বিভন্ন বিভাগের নিউজ