• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন

জাতীয় গণমাধ্যম সপ্তাহ সম্পন্ন: বিএমএসএফ’র কৃতজ্ঞতা | সি কক্স নিউজ

নিউজ রুম / ১৩ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০

নিজস্ব প্রতিবেদক:

১ মে থেকে ৭ মে জাতীয় গণমাধ্যম সপ্তাহ সম্পন্ন হয়েছে। সাংবাদিকদের স্বার্থরক্ষায় দেশে চতুর্থ বারের মত এ সপ্তাহটি সম্পন্ন হলো। করোনার কারনে এবারের আয়োজনে তেমন কোন আয়োজন ছিলনা। তবে সীমিত ও স্বল্প পরিসরে কেবল সপ্তাহটি উদযাপিত হয়ছে বলে আয়োজক সংগঠন বিএমএসএফ’র পক্ষ থেকে জানানো হয়েছে।

তবে এবারে বিএমএসএফ’র এ দাবির সাথে বেশ ক’টি সাংবাদিক সংগঠন গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি চেয়েছে। তবে যারা এই দাবির সাথে একমত পোষন করেছেন এবং যেসকল মিডিয়ায় সংবাদটি গুরুত্বের সাথে প্রকাশ করেছেন তাদেরকে বিএমএসএফ’র পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করা হয়েছে।

সপ্তাহটি সম্পন্ন হওয়ায় বিএমএসএফ’র সভাপতি শহীদুল ইসলাম পাইলট ও সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে অবিলম্বে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানান।

নেতৃবৃন্দ সাংবাদিকদের ঐক্যবদ্ধ থেকে দাবি ও অধিকার আদায়ে সক্রিয় থাকারও আহবান জানান। মহামারী করোনা থেকে মানুষকে মুক্তির জন্য সচেতনতামূলক সংবাদ প্রকাশের জন্য সাংবাদিকদের আহবান জানান।

সংগঠনের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর বলেন, দেশে নানা শ্রেনীপেশার মানুষের বিভিন্ন দিবস ও সপ্তাহ রয়েছে। কিন্তু সাংবাদিকদের কোন সপ্তাহ নেই। বিএমএসএফ’র আয়োজনে বিগত ৪ বছর ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলায় গণমাধ্যম সপ্তাহের গুরুত্ব তুলে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়।

এছাড়া গণমাধ্যম সপ্তাহ উপলক্ষে মে মাসব্যাপী সদস্য সংগ্রহ কর্মসূচীও রাখা হয়েছে। বাংলাদেশের যেকোন প্রান্ত থেকে যে কেউ বিএমএসএফ’র সদস্য হতে চাইলে ফরম পূরণ পূর্বক সদস্যপদ গ্রহন করতে পারবেন।

দেশে চলমান মহামারী করোনা দূর্যোগের কারনে কোন আনুষ্ঠানিকতা থাকছেনা। জেলা-উপজেলা শাখাসমুহের আয়োজনে সাংবাদিক-পত্রিকার হকার ও দু:স্থদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

মূলত: বিএমএসএফ সারাদেশের পেশাদার সাংবাদিকদের তালিকা, সাংবাদিক নিয়োগ নীতিমালা, সাংবাদিক নির্যাতন বন্ধে যুগোপযোগি আইন প্রণয়ন, পেশাগত স্বাধীনতা ও নিরাপত্তার দাবীতে ১৪ দফা বাস্তবায়নে কাজ করছে। এই ১৪ দফাই সাংবাদিকদের পেটের ক্ষুধা, কর্মক্ষেত্রের নিরাপত্তা রক্ষার কবজ।

২০১৭ সাল থেকে প্রতিবছর ১ মে থেকে ৭ মে গনমাধ্যম সপ্তাহ রাষ্ট্রীয় স্বীকৃতির দাবীতে জেলা-উপজেলা থেকে বিগত বছরগুলোতে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান করে আসছে বিএমএসএফ।

বিগত বছরগুলোতে সপ্তাহ ব্যাপী নানা আয়োজনের শেষের দিন ৭ মে ঢাকায় অনুষ্ঠিত হয় জাতীয় সমাবেশ। আগামি বছর দেশে পঞ্চমবারের মত জাতীয় গণমাধ্যম সপ্তাহ অনুষ্ঠিত হবে ইনশাল্লাহ।


আরো বিভন্ন বিভাগের নিউজ