• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৪ অপরাহ্ন

গাছের সাথে এ কেমন শুত্রুতা! সি কক্স নিউজ

নিউজ রুম / ১১ ভিউ টাইম
আপডেট : রবিবার, ১৭ মে, ২০২০
মহেশখালীর পাহাড়ে ১০ হাজার গাছের চারা কর্তন করলেন দূর্বত্তরা

ইয়াছিন আরাফাত,মহেশখালী প্রতিনিধি:

উপকূলীয় বনবিভাগ চট্টগ্রামের আওয়াতধীন মহেশখালী উপজেলার কেরুনতলী বিটের অধিনস্থ বড় ছড়া চালিয়াতলী পাহাড়ে ২০১৮-২০১৯ সালে দীর্ঘ মেয়াদী সুফল প্রকল্পের ৬৪ হাজার চারা গাছের মধ্যে গর্জন, তৈলসুর, ঢাকিজাম, গামর, হরিতকি, বহারা, আমলকি দেশী জাম, চাপালি, চম্পাফুল, পুতিজাম, মেহগনিসহ প্রায় ১০ হাজার চারা গাছ বাগান থেকে সংঘবদ্ধ ভূমিদস্যুরা কর্তন করে ফেলেছে। ঘটনাটি গতকাল রবিবার ভোরে সংগঠিত হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ১০ লাখ টাকা মত হবে বলে প্রাথমিকভাবে ধারণা করেছেন বনবিভাগের লোকজন।

স্থানীয় লোকজন বলছেন, যারা চারা গাছ কেটে ফেলেছে তারা মানুষ হলেও জানোয়ারের মত কাজ করেছে। এ লোমহর্ষক ঘটনার চিত্র বড়ছড়া আশে পাশের এলাকার শত শত লোকজন দেখতে আসে এবং সকলের চোখে পানি ঝড়ছে, তারা সকলেই এর দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেছেন।

উল্লেখ্য, চারা গাছ গুলি ২০১৯ -২০২০ অর্থ বছরে পাহাড়ে বপনের জন্য বনবিভাগের নার্সারিতে বড় করা হচ্ছে।

কেরুনতলী বিট কর্মকর্তা আহসানুল কবির বলেন, মাথার ঘাম পাঁয়ে পেলে চারা গাছ গুলি বড় করতেছি। যাতে গাছ গুলি পাহাড়ে রোপন করতে না পারি, সে জন্য দখলবাজরা গাছ গুলি কেটে ফেলেছে।

মহেশখালী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ সোলতানুল আলম চৌধুরী বলেন, দৃর্বত্তরা চারা গাছ কর্তন করার বিষয়টি জানতে পেরে আমি সরেজমিনে গিয়ে পরির্দশন করেছি। চারা গাছ কাটার বিষয়টি খুবই দুঃখজনক! ভূমিদস্যুরা পাহাড়ে গাছ সৃজন করতে না পারার জন্য গাছ গুলি কর্তন করেছে, এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Channel Cox News.


আরো বিভন্ন বিভাগের নিউজ