• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

সাগরে ৬৫ দিনের মৎস্য আহরণ নিষেধাজ্ঞা শুরু হচ্ছে ২০মে থেকে | সি কক্স নিউজ

নিউজ রুম / ৮ ভিউ টাইম
আপডেট : সোমবার, ১৮ মে, ২০২০

কাইছার সিকদার:

দেশে সামুদ্রিক মৎস্য সংরক্ষণ ও নিরাপদ প্রজনন নিশ্চত করণের লক্ষ্যে প্রতি বছরের ন্যায় চলতি বছরে ও ৬৫ দিনের জন্য বঙ্গোপসাগরে সকল ধরণের মৎস্য শিকার ও বিপনন নিসিদ্ধ করতে যাচ্ছে সরকার। আগামী ২০ মে থেকে এই আদেশ বলবত হবে বলে জানা গেছে।

রোববার (১৭ মে) দুপুরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের সভাপতিত্বে আগামী ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ (পয়ষট্টি) দিন সমুদ্রে মৎস্য আহরণ নিষিদ্ধকাল কার্যকর ভাবে বাস্তবায়নের লক্ষ্যে একটি অনলাইন সভায় অংশ নিয়েছেন কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন।

জুম ক্লাউড মিটিংয়ের মাধ্যমে অনুষ্ঠিত সভায় আগামী ২০ মে হতে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ (পয়ষট্টি) দিন বঙ্গোপসাগরে মৎস্য আহরণ নিষিদ্ধকালীন সকল প্রকার মৎস্য নৌযান কর্তৃক মৎস্য আহরণ কিংবা বাজারজাত করণ বন্ধ নিশ্চিতকরণে কার্যকর ব্যবস্থা গ্রহণ, বাংলাদেশ জলসীমায় বিদেশি ট্রলার কর্তৃক অবৈধ মৎস্য আহরণ রোধকল্পে গৃহীত কার্যক্রম জোরদারকরণসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, আগামী ২০ মে থেতে ২৩ জুলাই পর্যন্ত সাগরে সব ধরণের মাছ আহরণ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাই এ নিষেধাজ্ঞা মেনে চলার জন্য কক্সবাজারের জেলেদের প্রতি আহবান জানান। আদেশ অমান্য কারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি৷

তিনি আরও বলেন, এ ৬৫ দিন কক্সবাজারের লক্ষাধিক জেলেসহ জেলার সকল জেলে সম্প্রদায়ের মাঝে বরাবরের মত খাদ্য সহায়তা পৌছে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Channel Cox New.


আরো বিভন্ন বিভাগের নিউজ