প্লাস্টিকের পলিউশনকে সলিউশন করার প্রতিযোগিতা ২০২০ | Channel Cox News

Channel Cox.ComChannel Cox.Com
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:৫২ PM, ২১ মে ২০২০

সংবাদ বিজ্ঞপ্তিঃ-

কোকের বোতল, চিপস এর প্যাকেট বা কফির কাপ আমাদের নিত্যসঙ্গী, তাই না?
আপনি কি কখনো চিন্তা করেছেন শেষ পর্যন্ত এগুলো কোথায় যায়? যথাযথ সচেতনতার অভাবে আমরা এসকল অপচনশীল বর্জ্যসমূহ অন্যান্য বর্জ্যের সাথেই ফেলে দিই, এমনকি অনেক সময় আমরা এগুলোর মাধ্যমে নিজেদের অজান্তেই সমুদ্র, হ্রদ, নদী, ভূমি এবং পুরো পরিবেশটাকেই দূষিত করে ফেলি।
এই দূষণ প্রতিরোধে বৃক্ষরোপণের চেয়ে ভালো উপায় আর কি হতে পারে?
এসব দূষণ প্রতিরোধে প্লাস্টিক এবং গাছ ব্যাবহার করে আপনাদের চমৎকার আইডিয়াগুলো বাস্তবায়নের এখনই সময়।

এ বিষয় মাথায় রেখে plastic Bank Bangladesh হাতে নিয়েছে একটি চমৎকার পরিবেশবান্ধব উদ্যোগ— পরিবেশের চিরকালীন শত্রুকে তার বন্ধুতে পরিণত করার চ্যালেঞ্জ!
প্রকৃতির শত্রু প্লাস্টিককে আপনার নিজস্ব অক্সিজেনের ফ্যাক্টরিতে রূপান্তর করাটাই হলো এই চ্যালেঞ্জ। এজন্য কি করতে হবে, তা নিচে উল্লেখ করা হলো:
পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিকের পাত্র সংগ্রহ করুন, এটা হতে পারে পানির বোতল, সোডার বোতল, আইসক্রিমের বাক্স অথবা কোকের বোতল, যা কিনা আপনি ডাস্টবিনে ফেলে দিচ্ছিলেন!
এগুলোতে গাছ রোপণ করে এগুলোকে আপনার ব্যক্তিগত অক্সিজেনের ফ্যাক্টরিতে পরিণত করুন।
আপনার আশেপাশের যেকোনো প্লাস্টিকের পাত্র ব্যাবহার করে যত খুশি তত গাছ লাগান এবং এসকল প্লাস্টিক বর্জ্য পুনর্ব্যবহারের মাধ্যমে প্রকৃতিকে দূষণ থেকে বাঁচান/ দূষণ মুক্ত করুন ।
চলুন, আমাদের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে সমস্যাটাকেই সমাধানে পরিণত করি!

স্থান: বাংলাদেশ
সুযোগ সুবিধাসমূহ
সকল অংশগ্রহণকারী একটি করে সার্টিফিকেট পাবেন;
সেরা দশ অংশগ্রহণকারী ক্রেস্ট পাবেন;
বিজয়ী যিনি হবেন, Plastic Bank Bangladesh পক্ষ থেকে Life Membership স্বীকৃতি দেওয়া হবে এবং ‘বিশ্ব পরিবেশ দিবস ২০২০’র চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।
আবেদনের যোগ্যতাঃ
আমরা বাংলাদেশের সকল নাগরিককে এই ক্যাম্পেইনে অংশ গ্রহণের জন্য উৎসাহিত করছি।

যে সকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: বাংলাদেশ।
আবেদন পদ্ধতি
উপরের ধাপসমূহ অনুসরণ করে আপনার নিজস্ব সবুজ কর্নার তৈরি করে ফেলুন। এটা হতে পারে আপনার বাড়িতে, ক্যাম্পাসে অথবা অন্য যে কোন স্থানে, যে স্থানটি সচেতনতা বৃদ্ধির জন্য উপযুক্ত হবে বলে আপনি মনে করেন।
আপনি আপনার কাজের (যখন কাজ করছেন এবং কাজ সম্পূর্ণ হওয়ার পর) ছবি তুলুন এবং সেটা ফেসবুকে পোস্ট করুন।

ফেসবুকে পোস্ট করার নিয়ম:
আপনার পোস্টে অবশ্যই এমন একটা ক্যাপশন থাকতে হবে, যাতে আপনি কেন এই ক্যাম্পেইনে অংশগ্রহণ করেছেন এবং কীভাবে আপনি ভবিষ্যতে প্লাস্টিক দূষণ প্রতিরোধে অবদান রাখবেন, সেটা উল্লেখ করবেন/ থাকবে। এখানে অন্যদের উৎসাহিত করার জন্যও কিছু কথা থাকতে পারে।
আপনার পোস্ট (ক্যাপশনসহ ছবি) অবশ্যই আপনার ফেসবুক অ্যাকাউন্টে PlasticBankbd এবং SolvePlasticPollution হ্যাশট্যাগসহ দিতে হবে। পোস্টটি পাবলিক পোস্ট হওয়া উচিত, যাতে আপনি অন্যদেরকেও উৎসাহিত করতে পারেন। Plasticbankbd@gmail.com এই ঠিকানায় আপনার ফেসবুক পোস্টের লিংক আমাদেরকে পাঠান, ইমেইল-এর সাবজেক্ট-লাইন হিসেবে রাখবেন “Turn the Pollution into a Solution”।

বিজয়ী নির্ধারণের প্রক্রিয়া:
উদ্ভাবনী ও সৃজনশীলতা: অংশগ্রহণকারীরা নিজস্ব অক্সিজেন ফ্যাক্টরির জন্য কত উদ্ভাবনী ও সৃজনশীল পদ্ধতিতে পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করেন, সেটা অনুযায়ী বিবেচনা করা হবে।
উপস্থাপনা: আপনার বাগানের চমৎতার ছবি তুলুন, যাতে বিচারকরা মুগ্ধ হন।
উৎসাহ প্রদান: ক্যাপশনে বিশ্ব পরিবেশ দিবস ২০২০’র মূল প্রতিপাদ্য “প্লাস্টিক দূষণ ঠেকাও” এর প্রতিফলন থাকতে হবে। এছাড়াও প্লাস্টিক দূষণ কমানোর ব্যাপারে বাংলাদেশের যুবসমাজের জন্য অনুপ্রেরণামূলক ক্যাপশন হতে পারে।
আবেদনের শেষ তারিখ: জুন ৩, ২০২০
https://www.facebook.com/events/244424883459333/

আপনার মতামত লিখুন :