• শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

বিতর্কের মুখে ভর্তি আবেদনে জিপিএ’র নম্বর কমালো কুবি

ডেস্ক নিউজ / ৩২ ভিউ টাইম
আপডেট : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১

বিতর্কের মুখে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতকের ভর্তি আবেদনে এসএসসি ও এইচএসসির ফলাফলের নম্বর কমানোর সিদ্ধান্ত নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন।

বৃহস্পতিবার এক জরুরি একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের নিশ্চিত করেছেন। সিদ্ধান্ত অনুযায়ী এসএসসি ও এইচএসসি জিপিএ’র নম্বর ১০০ থেকে ২০ করা হয়। এসএসসি তে ১০ এবং এইচএসসি ১০ হিসেবে গণনা করা হবে।

গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়। বিজ্ঞপ্তিতে ২০০ মার্কস এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং বাকী ১০০ মার্কস এসএসসি ও এইচএসসির ফলাফলের উপর ভিত্তি করে মেধা তালিকা করা হবে বলে উল্লেখ করা হয়। পরে এই শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া শিক্ষার্থীদের সমালোচনার মুখে পড়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিজ্ঞপ্তি সুত্রে জানা যায়, ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ২০ নভেম্বর দুপুর ১২ টা থেকে ৩০ নভেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। এ ইউনিটের শিক্ষার্থীরা সব ইউনিটের জন্য আবেদন করতে পারবেন। আর বি ইউনিটের শিক্ষার্থীরা বি ও সি ইউনিটে এবং সি ইউনিটের শিক্ষার্থীরাও বি ও সি ইউনিটে আবেদন করতে পারবেন। এছাড়া আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬০০ টাকা। এর মাধ্যমে সব ইউনিটে আবেদন করা যাবে।

ভর্তি আবেদনের বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.couadmission.com থেকেও জানা যাবে। এছাড়াও হেল্পলাইনে ০১৫৫৭৩৩০৩৮১ ও ০১৫৫৭৩৩০৩৮২ নম্বরে সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত যোগাযোগ করতে পারবে।


আরো বিভন্ন বিভাগের নিউজ