• বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০২:০৯ অপরাহ্ন
  • Bengali Bengali English English

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা: যেভাবে আত্মগোপনে ছিলেন পিন্টু

ডেস্ক নিউজ
আপডেট : রবিবার, ২৬ জুন, ২০২২

পাবনার ঈশ্বরদীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার পর থেকেই পলাতক ছিলেন জাকারিয়া পিন্টু। মামলায় মৃত্যুদণ্ডের রায় হলে পালিয়ে যান বিদেশ। দেশে ফিরে তিন বছর ছিলেন আত্মগোপনে। সবশেষ শনিবার (২৫ জুন) কক্সবাজার থেকে হলেন গ্রেফতার।

রোববার (২৬ জুন) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে ব্রিফিংয়ে এ কথা জানান র‌্যাবের গণমাধ্যম শাখা পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর ঈশ্বরদী রেল স্টেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তাকে বহনকারী ট্রেনের বগিতে হামলা ও গুলিবর্ষণ করে সন্ত্রাসীরা।

সেই ঘটনায় বিস্ফোরক ও বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়। ১৯৯৭ সালে ৫২ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দেয় সিআইডি। বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৯ সালের ৩ জুলাই আসামি জাকারিয়া পিন্টুসহ নয়জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়।

ঘটনার পর থেকে হত্যাচেষ্টা মামলায় পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত আসামি জাকারিয়া পিন্টুকে কক্সবাজারের টেকনাফ থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার রায় ঘোষণার পরই আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীকে ফাঁকি দিয়ে দেশ ছাড়েন জাকারিয়া। কিছুদিন পর দেশে ফিরে চলে যান আত্মগোপনে।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, পিন্টু প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ঈশ্বরদীতে ট্রেনে গুলি ও বোমা হামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি। ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর শুক্রবার খুলনা থেকে সৈয়দপুর যাওয়ার পথে ঈশ্বরদী রেল স্টেশনে সন্ধ্যা সোয়া ৬টার দিকে শেখ হাসিনাকে বহনকারী ট্রেনের বগি লক্ষ্য করে গুলি ও ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

গ্রেফতার জাকারিয়া ঈশ্বরদীতে আধিপত্য বিস্তার, সন্ত্রাসী, চাঁদাবাজিসহ নানা অপরাধে জড়িত ছিলেন।

র‌্যাবের ঊর্ধ্বতন এ কর্মকর্তা বলেন, যে সময় হামলার ঘটনা ঘটেছিল, তখন পাবনা-কুষ্টিয়া অঞ্চলে ছিল সর্বহারা ও চরমপন্থিদের আধিপত্য। তবে মামলার ধরনে বলা যায়, সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। ১৯৮৮ সাল থেকে তার সন্ত্রাসী হামলা কর্মকাণ্ড রয়েছে। তিনি ২০১৫ সালের ঈশ্বরদী অঞ্চলে স্বতন্ত্র নির্বাচন করেছেন। র‌্যাবের ধারণা, তিনি চরমপন্থি দলের প্রভাবশালী নেতা ছিলেন। বিশদ জিজ্ঞাসাবাদে এ ব্যাপারে স্পষ্ট হওয়া যাবে। গ্রেফতার পিন্টুর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

দেশের বিভিন্ন থানায় জাকারিয়ার বিরুদ্ধে ১৯টি মামলা রয়েছে।


আরো বিভন্ন বিভাগের নিউজ