• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন

ঈদগড়ে ইউপি সদস্যের নেতৃত্বে শতবর্ষী মাদারট্রি কর্তন!

ইব্রাহিম খলিল / ২৬ ভিউ টাইম
আপডেট : সোমবার, ২৯ মে, ২০২৩

কক্সবাজার উত্তর বনবিভাগের রামু উপজেলার ১নং ঈদগড় ইউনিয়নের ৭নং ওয়ার্ড ঠুটারবিল এলাকায় শতবর্ষী ৬টি মাদারট্রিসহ সামাজিক বনায়নের গাছ কেটে ফেলেছে দূর্বত্তরা।

গত শুক্রবার (২৬মে) রাতের আধারে স্থানীয় ৭ নং ওয়ার্ড ইউপি সদস্য মিজানুর রহমানের নেতৃত্বে এই গাছগুলো কাটা হয় বলে জানা যায়। ইউপি সদস্য মিজানুর রহমানের সাথে হেড়ম্যান আতর আলী ও মৃত নুরুল আলমের ছেলে নুরুল ইসলামও এই গাছ কাটার সাথে জড়িত বলে জানা যায়।

বনবিভাগ সূত্রে জানাযায়, কক্সবাজার উত্তর বনবিভাগের ঈদগড় রেঞ্জের তুলাতলী বিটের ঠুটারবিল এলাকায় রাতের আধারে বেশ কয়েকটি বিভিন্ন প্রজাতির গাছ কাটা হয়েছে । বনবিভাগ এ ব্যাপারে তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান।

এদিকে ঘটনা ধামাচাপা দিতে ও গাছ কাটা প্রমাণ যেন করতে না পারে গাছের গোড়ায় আগুন ধরিয়ে দেওয়া হয় যেন চিহ্ন না থাকে।

ঈদগড় রেঞ্জ কর্মকর্তা কামরুল হাসান জানান, বিভিন্ন মাধ্যমে জানতে পারি তুলাতলী বিটের ঠুটারবিল এলাকায় মাদারট্রিসহ বেশ কয়েকটি গাছ কাটা হয়েছে । আমি সরেজমিনে গিয়েছি । জানতে পেরেছি এই গাছ কাটার কাজে স্থানীয় ঈদগড় ইউনিয়নের ৭ নং ইউপি সদস্য মিজানুর রহমান জড়িত । তিনি আরও জানান, তদন্ত করে যারা গাছ কেটেছে তাদের বিরোদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে অভিযুক্ত এম ইউ পি মিজানুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই গাছ আমি কাটিনি । আমার নির্বাচনী প্রতিদ্বন্দ্বী আমাকে ফাঁসানোর জন্য এসব করেছে । আশা করবো সুষ্ট তদন্তের মাধ্যমে বনবিভাগ আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ আনোয়ার হোসেন সরকার বলেন, গাছ খেকোদের আমরা কোনভাবেই ছাড় দিব না। তারা পরিবেশ নষ্ট করছে । সেই যেই হোক গাছ কর্তনকারিদের বিরোদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো বিভন্ন বিভাগের নিউজ