• শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৬:২০ পূর্বাহ্ন

এনআইডি সেবা বুধবার দুপুর ২টা পর্যন্ত বন্ধ

ডেস্ক নিউজ
আপডেট : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

সব ধরনের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা আগামীকাল বুধবার দুপুর ২টা পর্যন্ত বন্ধ থাকবে। আজ মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) ইনফরমেশন সিস্টেম ব্যবস্থাপনা অধিশাখার (এনআইডি) সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলামের পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

এতে উল্লেখ করা হয়, সার্ভারে রক্ষণাবেক্ষণের প্রয়োজনে আজ মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে সার্ভারের রক্ষণাবেক্ষণের কাজ চলমান রয়েছে। রক্ষণাবেক্ষণের কাজ চলমান বিধায়, এনআইডি সংক্রান্ত সকল সেবা আগামীকাল বুধবার দুপুর ২টা পর্যন্ত বন্ধ থাকবে। সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত।

এর আগে, সাইবার হামলা ঠেকাতে গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডির সার্ভার বন্ধ রাখার পর গত ১৬ আগস্ট দুপুর ২টার দিকে চালু করে ইসি।

সম্প্রতি জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার কার্যালয়ের নাগরিকের তথ্য বেহাতের ঘটনা প্রকাশ হওয়ার পর বিষয়টি আমলে নিয়ে এনআইডি সার্ভারের অধিকতর নিরাপত্তা নিশ্চিত করছে ইসি। এ জন্য ইসি নিজস্ব সার্টও গঠন করেছে।

ইসির দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন। এছাড়া ৮৩৭ জন হিজড়া ভোটার রয়েছেন।


আরো বিভন্ন বিভাগের নিউজ