• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:১১ অপরাহ্ন

দেশে রেমিট্যান্স পাঠানো আরও সহজ হলো

ডেস্ক নিউজ / ৪৪ ভিউ টাইম
আপডেট : বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

দ্রুত ও কম সময়ে প্রবাসীরা যাতে তাদের উপার্জিত অর্থ দেশে পাঠাতে পারেন, সেজন্য রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া আরও সহজ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

দেশি অনলাইন পেমেন্ট সেবাদাতা সংস্থা বা অনলাইন পেমেন্ট সার্ভিস প্রোভাইডারগুলো (পিএসপি) বিদেশে বিভিন্ন সংস্থার সঙ্গে চুক্তি করে রেমিট্যান্স সংগ্রহ করতে পারবে। ওইসব রেমিট্যান্স সংশ্লিষ্ট পিএসপি রেমিট্যান্সের সুবিধাভোগী গ্রাহকের ব্যাংক হিসাবে স্থানান্তর করতে পারবে। তবে তারা কোনো টাকা উত্তোলন করতে পারবে না। শুধু স্থানান্তর করতে পারবে।

এ বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও কেন্দ্রীয় ব্যাংক থেকে লাইসেন্সপ্রাপ্ত সার্ভিস প্রোভাইডারদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, পিএসপিগুলো বিদেশে যেসব সংস্থার সঙ্গে সমঝোতা বা চুক্তি করে রেমিট্যান্স সংগ্রহের উদ্যোগ নিয়েছে, সেসব বিষয়ে বিস্তারিত তথ্য ৩১ ডিসেম্বরের মধ্যে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে।

এর আগে কেন্দ্রীয় ব্যাংক মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহের অনুমতি দিয়েছে। একই সঙ্গে তারা বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহ করে দেশে গ্রাহকের যে কোনো ব্যাংক বা মোবাইল সেবাদাতার হিসাবে স্থানান্তর করতে পারবে।

সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে দেশে রেমিট্যান্স প্রবাহ কমে যাচ্ছে। অথচ দেশ থেকে বিদেশে কর্মী যাওয়ার সংখ্যা বেড়েছে। এ অবস্থায় রেমিট্যান্স বাড়ার কথা। কিন্তু না বেড়ে বরং কমে যাচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক মনে করছে, হুন্ডির মাধ্যমে রেমিট্যান্স আসার কারণে ব্যাংকিং চ্যানেলে কমে যাচ্ছে। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়ানোর জন্য বহুমুখী পদক্ষেপ নিচ্ছে। এর অংশ হিসাবেই দেশে পিএসপিগুলোকে রেমিট্যান্স সংগ্রহের অনুমোদন দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়, দেশি পিএসপিগুলো বিদেশ থেকে বিদেশি অনলাইন সেবাদাতা সংস্থা বা অনলাইন পেমেন্ট গেটওয়ে সেবাদাতা সংস্থাগুলোর সঙ্গে সমঝোতার ভিত্তিতে রেমিট্যান্স সংগ্রহ করে তা সংশ্লিষ্ট ব্যাংকের নস্ট্রো অ্যাকাউন্টে (দেশি ব্যাংকের বিদেশি ব্যাংকে হিসাব) জমা দিতে পারবে। ওইসব অর্থ দেশি পিএসপি দেশে সংশ্লিষ্ট উপকারভোগীদের ব্যাংক বা মোবাইল ব্যাংকিং হিসাবে স্থানান্তর করতে পারবে। এভাবে বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহ করে দ্রুত তা গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

এতে আরও বলা হয়, পিএসপিগুলো রেমিট্যান্সের মাধ্যমে প্রাপ্ত অর্থ থেকে দেশের ভেতরে যে কোনো ধরনের লেনদেন করতে পারবে। একই সঙ্গে বিদেশি সেবাদাতার প্রাপ্ত কমিশন বৈদেশিক মুদ্রায় পরিশোধ করতে পারবে।

সূত্র জানায়, মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বিদেশে তাদের নিজস্ব অ্যাপের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহ করতে পারছে। পিএসপিগুলো বিদেশে তাদের পক্ষে এজেন্ট নিয়োগ করে প্রবাসীদের কাছে গিয়ে বা কোনো অ্যাপ বা স্কিমের মাধ্যমে রেমিট্যান্স সংগ্রহ করতে পারবে। ফলে প্রবাসীদের কাছে ব্যাংকিং সুবিধা বাড়বে। বর্তমানে তাদের কাছে ব্যাংকিং সুবিধা যথেষ্ট নয়।


আরো বিভন্ন বিভাগের নিউজ