• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

চকরিয়া কোরক বিদ্যাপীঠে ৪ দিন ব্যাপী প্রেসিডেন্ট স্কাউট’স অ্যাওয়ার্ড প্রস্তুতি মূলক প্রশিক্ষণ শুরু

এম. মনছুর আলম, চকরিয়া / ৩৩ ভিউ টাইম
আপডেট : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩

কক্সবাজারের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান চকরিয়া কোরক বিদ্যাপীঠের আয়োজনে ও উপজেলা স্কাউটের সার্বিক সহযোগিতায় ৪ দিন ব্যাপী শুরু হয়েছে প্রেসিডেন্ট স্কাউট’স অ্যাওয়ার্ড প্রস্তুতি মূলক প্রশিক্ষণ কার্যক্রম।

রবিবার বিকেলে চকরিয়া চকরিয়া কোরক বিদ্যাপীঠ হলরুম মিলনায়তনে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আখেরের সভাপতিত্বে স্কাউট শিক্ষার্থীদের আনুষ্ঠানিক ভাবে প্রশিক্ষণের কার্যক্রম উদ্বোধন করা হয়।

উক্ত উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ স্কাউট কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক তপন কুমার শর্মা।
বিয়াম ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের স্কাউট লিডার শাহরিয়ার আজাদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা স্কাউটের সাধারণ সম্পাদক ও চকরিয়া কোরক বিদ্যাপীঠের স্কাউট লিডার আনছারুল করিম। এতে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া কোরক বিদ্যাপীঠ পরিচালনা কমিটির সদস্য সাংবাদিক এম.মনছুর আলম, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য নুরুল মোক্তাদির লিটন, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ফজলুল কাদের, চকরিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কাউট লিডার উম্মে মোখলেছা খানম ও ইমরান হোছাইন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্কাউটিং হলো একটি স্বেচ্ছাসেবী শিক্ষামূলক আন্দোলন।
ছেলে-মেয়েদের শারীরিক, শৃংখলা, বুদ্ধিবৃত্তিক ও মানবিক মানুষ তৈরিতে স্কাউটিং হলো একটি জীবনমুখী শিক্ষা।
যেখানে রয়েছে নানা ধরণের প্রশিক্ষণমূলক কর্মসূচি। বর্তমানে বিশ্বব্যাপী জনপ্রিয় একটি আন্দোলন এ স্কাউটিং। যেখানে স্কাউট সদস্যদের উৎসাহ প্রদান করার লক্ষ্যে স্তর ভিত্তিক কার্যক্রমগুলো সুন্দরভাবে সম্পন্ন করার পরে স্বীকৃতি স্বরূপ স্তর ভিত্তিক ব্যাজ ও যথাযথ প্রক্রিয়ায় মূল্যায়নের পর অ্যাওয়ার্ড প্রদান করা হয়। দেশের প্রতিটি ক্লান্তিলগ্নে ও দুর্যোগকালীন সময়ে স্কাউটের ভূমিকা ছিল অনন্য দৃষ্টান্ত। বর্তমানে স্কাউট গ্রুপে যারা সম্পৃক্ত রয়েছেন তাদের মাধ্যমে সৃষ্টি হবে আগামীর ডিজিটাল স্মার্ট বাংলাদেশের স্বপ্ন ও রূপকল্প। স্কাউটদের অ্যাওয়ার্ড গুলোর মধ্যে সর্বোচ্চ অ্যাওয়ার্ড হলো প্রেসিডেন্ট’স রোভার স্কাউট অ্যাওয়ার্ড। যার সংক্ষিপ্ত রূপ হলো পিআরএস। রাষ্ট্রপতি বাংলাদেশ স্কাউটসের অনুষ্ঠানে এ অ্যাওয়ার্ড অর্জনকারী স্কাউট রোভারদের মাঝে প্রেসিডেন্ট’স অ্যাওয়ার্ড প্রদান করে থাকেন। এ অ্যাওয়ার্ড অর্জন করার লক্ষেই এই প্রশিক্ষণ কার্যক্রম বলে জানান।


আরো বিভন্ন বিভাগের নিউজ