• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

আওয়ামী লীগ নেত্রীর পক্ষে জমি দখলে গিয়ে লাশ হলেন ছাত্রলীগ নেতা

Md. Nazim Uddin / ২৪ ভিউ টাইম
আপডেট : রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

বিশেষ প্রতিবেদক:

কক্সবাজারের চকরিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগ সভানেত্রী ও উপজেলা ভাইস চেয়ারম্যান জেসি চৌধুরীর পক্ষে বিরোধপূর্ণ জমি দখল করতে গিয়ে হামলায় নিহত হয়েছেন সাবেক ছাত্রলীগ নেতা সোহেল রানা।

শনিবার (২৮ নভেম্বর) দিবাগত রাত ১টার দিকে চকরিয়া পৌরসভার চার নম্বর ওয়ার্ডের ভরামুহুরী এলাকার হাজীপাড়ায় এ হামলার ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের কমপক্ষে ১০ জন আহত হন বলে জানিয়েছেন স্থানীয়রা।

ঘটনার সঙ্গে জড়িত অভিযোগে আব্দুল মান্নান (৩৪) নামের একজনকে আটক করেছে পুলিশ। আটক মান্নান স্থানীয় হাজীপাড়া এলাকার কবির আহম্মদের ছেলে।

নিহত সোহেল রানা স্থানীয় পালাকাটা হাশেম মাস্টারপাড়া এলাকার মাস্টার আব্দুর রকিমের ছেলে। তিনি চকরিয়া পৌরসভার ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহ্বায়ক। ২৪ দিন আগে সোহেল বিয়ে করেন বলে জানা গেছে।

২৪ দিন আগে বিবাহবন্ধনে আবদ্ধ হন সোহেল রানা

স্থানীয় সূত্র জানিয়েছে, চকরিয়া পৌর শহরের ভরামুহুরী এলাকার ৬ শতক জমির মালিকানা দাবি করে আসছিলেন চকরিয়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান জেসি চৌধুরী এবং স্থানীয় ঠিকাদার নুরুল আলম। বিরোধপূর্ণ জমিটি নুরুল আলমের দখল রয়েছে।

বিরোধ নিরসনে দুই পক্ষের মাঝে বেশ কয়েক দফা বৈঠক হয়েছে। দাবির পক্ষে যৌক্তিক কোনো ধরনের কাগজপত্র উপস্থাপন করতে না পারলেও জায়গার মালিকানা দাবিতে অনড় আওয়ামী লীগ নেত্রী জেসি চৌধুরী। এরই পরিপ্রেক্ষিতে সোমবার (৩০ নভেম্বর) দুই পক্ষের মধ্যে আবারো বৈঠক হওয়ার কথা ছিল।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় কয়েকজন জানান, শনিবার রাতে একদল সশস্ত্র লোককে ওই জায়গা দখল করতে পাঠান আওয়ামী লীগ নেত্রী জেসি চৌধুরী। নুরুল আলমের লোকজন তাদের প্রতিরোধ করার চেষ্টা করলে জেসির পক্ষের লোকেরা গুলি চালায়। এতে আহত হন নুরুল আলমের পক্ষের বেশ কয়েকজন। তারা ভয়ে জমি ছেড়ে পালালেও রাতের আঁধারে এলোপাতাড়ি গুলির শব্দ শুনে ক্ষেপে যান স্থানীয়রা। এলাকাবাসী জড়ো হয়ে সশস্ত্র দখলদারদের ওপর চড়াও হয়।

দলবদ্ধ এলাকাবাসীকে দেখে জেসির লোকজন পালালেও সোহেল আটকা পড়েন। বিক্ষুব্ধ লোকজন সোহেলকে পেছন থেকে দেশীয় অস্ত্র দিয়ে এলোপাতাড়ি মারধর করে। বেদম প্রহারে আহত হন সোহেল। খবর পেয়ে চকরিয়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে এবং আহতকে উদ্ধার করে হাসপাতালে নেয়। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

২৪ দিন আগে বিবাহবন্ধনে আবদ্ধ হন সোহেল রানা

বিষয়টি সম্পর্কে জানতে নারী নেত্রী জেসি চৌধুরীর ব্যবহৃত দুটি মোবাইলে যোগাযোগ করা হয়। তবে দুটি ফোনই বন্ধ থাকায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

অপরদিকে জমির অপর মালিক দাবিদার নুরুল আলমের ফোনে যোগাযোগ করা হলে তিনিও ফোন রিসিভ করেননি।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাকের মোহাম্মদ জুবায়ের বলেন, ‘ময়নাতদন্ত শেষে বিকেলের দিকে জানাজার পর নিহতের দাফন সম্পন্ন হয়েছে। এখনো নিহতের পরিবার মামলা করেনি। তবে এরই মধ্যে পুলিশ জড়িতদের ধরতে মাঠে নেমেছে। ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এদিকে, ময়নাতদন্তের পর বিকেলে জানাজা শেষে সোহেলকে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়েছে। সাবেক ছাত্রলীগ নেতা সোহেল নিহতের ঘটনায় এলাকাজুড়ে উত্তেজনা বিরাজ করছে।

পরিবার সূত্রে জানা যায়, গত ৪ নভেম্বর পেকুয়ার কৃষক লীগ নেতা মেহের আলীর মেয়ে কলির সঙ্গে সোহেলের বিয়ে হয়। বিয়ের ২৪ দিনের মাথায় স্বামী সোহেলকে হারালেন নববধূ কলি।


আরো বিভন্ন বিভাগের নিউজ