• বুধবার, ০১ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

নরমাল ডেলিভারিতে ফোনে চিকিৎসকের পরামর্শ বিল নিলেন ৯ হাজার টাকা!

Md Nazim Uddin / ২৬ ভিউ টাইম
আপডেট : শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২
তানজিনার পর এবার ডা.সানিয়া-

বিশেষ প্রতিবেদক:

গত ১৪ জানুয়ারি কক্সবাজারের বেসরকারি সেবা প্রতিষ্ঠান জেনারেল হাসপাতালে নরমাল ডেলিভারি হওয়া এক প্রসূতির কাছ থেকে ফোনে চিকিৎসকের সাথে যোগাযোগ ফি নেয়া হয় ৮ হাজার টাকা। তা নিয়ে প্রতিবেদন প্রকাশ হলে সর্বত্র সমালোচনার ঝড় উঠে। গঠিত হয়েছে তদন্ত কমিটিও।

সেই রেশ না কাটতে ১৪ দিনের মাথায় এবার আরেক বেসরকারি সেবা প্রতিষ্ঠান ডিজিটাল হাসপাতালে নরমাল ডেলিভারিতে ফোনে চিকিৎসকের পরামর্শ বিল নেয়া হয়েছে ৯ হাজার টাকা।

তবে, এ নিয়ে প্রশ্ন করা হলে ডাক্তার বলছেন তার ফি নেয়ার কথা এক হাজার, বাকি টাকার বিষয়ে তিনি কিছু জানেন না। আর হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন এ বিল চিকিৎসকের। রোগীর স্বজনরা না দিলে এ বিল হাসপাতাল কর্তৃপক্ষকে পরিশোধ করতে হবে।

একজন অপরজনকে দুষছেন; দায় নিতে রাজি নয় কেউ। কিন্তু বিল পরিশোধ ছাড়া রোগীকে ছাড়পত্র দেয়া হয়নি। বৃহস্পতিবার বিকেলে এ ঘটনা ঘটে।

অতিরিক্ত বিল আদায়ের অভিযোগ পেলে এবারও তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নেয়া হবে বলে দায় সেরছেন কক্সবাজারের সিভিল সার্জন।

অভিযোগে জানা যায়, কক্সবাজারের রামু উপজেলার পাহাড়ি জনপদ ঈদগড় থেকে ছমিরা নামে সন্তান সম্ভাবাকে কক্সবাজার আনা হয়। ৩ জানুয়ারী ভোর সাড়ে পাঁচটায় ডেলিভারির জন্য তাকে ডিজিটাল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে কোন ডাক্তার না থাকাই নার্স আর ধাত্রীর মাধ্যমে স্বাভাবিক ডেলিভারী সম্পন্ন হয়। এরপর বিকেলে ছাড়পত্রের জন্য ক্যাশ কাউন্টারে বিল জমা দিতে গেলে হাসপাতালের চার্জ বাবদ ২ হাজার ২শ টাকা, এবং ডাক্তারের সাথে ফোনে কথা বলার জন্য ১ হাজার এবং ফোনে পরামর্শের ফি ধরা হয় ৮ হাজার টাকা। ডাক্তার ছাড়াই নরমাল ডেলিভারির মাধ্যমে শুধু ফোন কলের ফি হিসেবে ডাক্তারের বিল বানিয়ে ৯ হাজার টাকা হাতিয়ে নেয় কক্সবাজার ডিজিটাল হাসপাতাল কর্তৃপক্ষ।

ডাক্তার ছাড়াই স্বাভাবিক বাচ্চা প্রসব করার পরেও কেন এত টাকা ডাক্তারের বিল? জানতে চাইলে কর্তৃপক্ষ কোন সদুত্তর দেন নি। বরং টাকা না দিলে ছাড়পত্র দিবে না বলে জানায় তারা।

এক পর্যায়ে ডাক্তারের সাথে রোগীর স্বজনরা কথা বললে ডাক্তার বলেন, আমার বিল তো ১ হাজার, ৮ হাজার তো আমার বিল না। আপনারা কর্তৃপক্ষের সাথে কথা বলেন। এরপর হাসপাতালের ব্যাবস্থাপনা পরিচালকের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই বিলে আমাদের কোন হাত নেই এগুলো সম্পূর্ণ ডাক্তারের টাকা। আপনি চাইলে ২ হাজার টাকা কম দিতে পারবেন। এর বাইরে কিছু করার সুযোগ নেই। পরে নিরোপায় হয়ে টাকা পরিশোধ করেই ছাড়পত্র নেন বলে কেঁদে কেঁদে বর্ণনা দেন ভুক্তভোগী পরিবারের সদস্য মনির আলম।

অভিযোগের বিষয়ে ডিজিটাল হাসপাতালের ডাক্তার ইফফাত সানিয়া বলেন, আমি ডেলিভারির সময় ছিলাম না। তারপরেও আমার ফোন কল হিসেবে এক হাজার টাকা নিয়েছে। কিন্তু ৮ হাজার টাকার ব্যাপারে আমি কিছু জানিনা। হয়তো তা হাসপাতালের খরচ বাবদ নিয়েছে। এটা কর্তৃপক্ষের বিষয়।

অতিরিক্ত বিল আদায়ের ব্যাপারে কক্সবাজার ডিজিটাল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক শোয়েব ইফতেখার জানান, আমাদের হাসাপাতালের বিল বাবদ ২২শ’ টাকা আমরা নিয়েছি। অতিরিক্ত ৮ হাজার বিলটা ডাক্তারের জন্য নেওয়া হয়।

কিন্তু এই বিলের ব্যাপারে তো ডাক্তার কিছুই জানে না বলেছে, এমন প্রশ্নের জবাবে- ব্যবস্থাপনা পরিচালক জানান, আপনাকে হয়তো বলেছে কিন্তু যদি এই বিলটা ডাক্তারকে না দিই, ডিউটিতে যিনি ছিলেন তার বেতন থেকে কেটে নিবে।

প্রসঙ্গত, সী সাইড হাসপাতাল, জেনারেল হাসপাতাল এবং সর্বেশেষ ডিজিটাল হাসপাতালের বিরুদ্ধে অতিরিক্ত ডাক্তার বিল আদায়ের অভিযোগ উঠেছে।

এ বিষয়ে সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান বলেন, নির্দিষ্ট কোন অভিযোগ না পেলে ব্যবস্থা নেয়া সম্ভব হয় না। বৃহস্পতিবারে ডিজিটাল হাসপাতালের বিলের বিষয়ে অভিযোগ পেলে তদন্ত কমিটি গঠন করে ব্যবস্থা নেয়া হবে বলে উল্লেখ করেন সিভিল সার্জন।


আরো বিভন্ন বিভাগের নিউজ