• শুক্রবার, ১০ মে ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন

বিনা পরোয়ানায় গ্রেফতারের আইনটির আপিল শুনানির অনুমতি দেয়া হয়েছে : অ্যাটর্নি জেনারেল

ডেক্স নিউজ / ২৭ ভিউ টাইম
আপডেট : রবিবার, ১৬ জুলাই, ২০২৩

অ্যাটর্নি জেনারেল ও বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ আমিন উদ্দিন বলেছেন, বিনা পরোয়ানায় গ্রেফতারের যে আইনটি আছে, সে অনুয়ায়ী একটি গাইডলাইন ঠিক করে দেয়া হয়েছিল। কিন্তু গাইডলাইনগুলো আইনে না থাকায় আপিল করা হয়েছিল। এখন আপিল শুনানির অনুমতি দেয়া হয়েছে, আপিল শুনানি হবে। কয়েকটি গাইডলাইনের উপর আমাদের আপত্তি ছিল, এখন তারা এ বিষয়ে লিভ দিয়েছেন।

শনিবার (১৫ জুলাই) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন তিনি।

মামলা জট নিয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, আদালতে এখন মামলা জট অনেক কমে এসেছে। অনেক মামলার শুনানি হচ্ছে। বিশেষ করে বিচারিক আদালতে মামলা দায়ের থেকে নিস্পত্তি বেশি হচ্ছে। হাইকোর্টে ২০২২ সালে ৩০টিরও বেশি ফাঁসির মামলার শুনানি হয়েছে। যেটি এর আগে কখনো হয়নি। এখন মামলা নিস্পত্তির হার বেশি হওয়ায় মামলা জটও কমে এসেছে।

এর আগে দুপুরে টুঙ্গিপাড়ায় পৌঁছে বঙ্গবন্ধুর সমাধিসৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অ্যাটর্নি জেনারেল ও বার কাউন্সিলের চেয়ারম্যান আবু মোহাম্মদ আমিন উদ্দিন। পরে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বেদির পাশে এক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। এরপর তিনি পবিত্র ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া-মোনাজাতে অংশ নেন। পরে অ্যাটর্নি জেনারেল টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু সমাধিসৌধের প্রশাসনিক ভবনের বিশ্রামাগারে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন।

এসময় বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান, নির্বাহী কমিটির চেয়ারম্যান মো: মোখলেসুর রহমান বাদল, লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান আব্দুল বাতেনসহ বার কাউন্সিলের বিভিন্ন কমিটির চেয়ারম্যান, নির্বাচিত সদস্যগণসহ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো বিভন্ন বিভাগের নিউজ