• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:২৫ অপরাহ্ন

বাস মালিক সমিতির হুঁশিয়ারি

ঈদে বাড়তি ভাড়া নিলেই বাস বন্ধ

ডেস্ক নিউজ / ৯৯ ভিউ টাইম
আপডেট : বুধবার, ২০ মার্চ, ২০২৪

এবারের ঈদযাত্রায় আন্তঃজেলা বা দূরপাল্লার কোনো বাসে বাড়তি ভাড়া নেয়ার প্রমাণ পাওয়া গেলে সেই বাস বন্ধ করে দেওয়ার হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা।
এছাড়া অভিযুক্ত পরিবহনের মালিক, চালকসহ শ্রমিকদের বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

মঙ্গলবার রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে পবিত্র রমজান ও আসন্ন ঈদুল ফিতরে মহাসড়ক/সড়কপথে যাত্রীদের যাতায়াত নির্বিঘ্ন, নিরাপদ ও যানজটমুক্ত রাখার লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় এ হুঁশিয়ারি দেন তিনি।

মসিউর রহমান রাঙ্গা বলেন, এবারের ঈদে সম্ভাব্য কোন কোন এলাকায় জট, যানজট বা ব্লক তৈরি হতে পারে, সেটি চিহ্নিত করা হয়েছে। আমরা এবার ঈদযাত্রায় হাইওয়েতে ড্রোনের সহায়তা নিচ্ছি। ড্রোনের সহায়তায় চিত্র দেখে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারবো। হাইওয়ের অনেক রাস্তা চার লেন হয়ে গেছে। এখন রাস্তায় যদি কোনো যানবাহন অকেজো হয়ে পড়ে, তাহলে সেটি তাৎক্ষণিক সরানো সহজ হবে। ত্রুটিপূর্ণ কোনো যানবাহন যেন ঈদে সড়কে না নামে, সেটি নিশ্চিত করতে আমরা নির্দেশনা দিয়েছি।

তিনি আরো বলেন, সবাই ভালোভাবে ঈদযাত্রায় যেতে চায়। সেই সুযোগ আমাদের তৈরি করতে হবে। ঈদে সবাই একসঙ্গে যেতে চায়। সেটি না করে ভাগে ভাগে, আগে-পরে যেতে পারি। তাহলে ৫/৭ বা ৮ ঘণ্টার মধ্যেই গন্তব্যে যেতে পারবো।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি বলেন, ঈদের দুইদিন আগেই যেতে হবে ব্যাপারটা সেই রকম নয়। জনসংখ্যার তুলনায় আমাদের গণপরিবহন অনেক কম। হজের সময় সৌদিতে সরকার বাস হায়ার করে। আর আমাদের এখানে সেই ধরনের কোনো ব্যবস্থা নেই। তাই আপনি আরো আগে বা ঈদের পরও যেতে পারেন। আমরা আশ্বস্ত করছি যে, ঈদযাত্রা স্বস্তির হবে।

মসিউর রহমান রাঙ্গা আরো বলেন, যেসব লক্কড়-ঝক্কড় বাস সারা বছর সিরিয়াল পায় না, ঈদের সময় সেগুলোও রাস্তায় নেমে পড়ে। এসব আমরাও ধরতে পারি না, পুলিশও বুঝতে পারে না কোত্থেকে এগুলো রাস্তায় আসে। এগুলো রিজার্ভ হিসেবে চলে… গার্মেন্টস শ্রমিকরা নিয়ে যায়। মহাসড়কে নছিমন, করিমন ও ভটভটি আমাদের বড় বাধা।

ঈদে বাড়তি ভাড়ার প্রশ্নে তিনি বলেন, অনেক পরিবহনই ঈদের সময় অতিরিক্ত ভাড়া আদায় করে। যেসব বাস কোম্পানি সুনামের সঙ্গে কাজ করছে, তাদের কোনো বাস যদি ভাড়া বেশি নেয়, তাহলে আমাদের জানাবেন… ব্যবস্থা নেবো। প্রয়োজনে স্পটে উপস্থিত হবো। অভিযোগ পেলেই আমরা সেখানে যাবো। কোন কোন জায়গায় কারা বাড়তি ভাড়া নিচ্ছে তা শনাক্ত করবো। বাড়তি ভাড়া নেয়ার সুনির্দিষ্ট প্রমাণ পেলে সেই গণপরিবহন চলাচল বন্ধ করে দেবো। আইন অনুযায়ী ব্যবস্থা নেবো।

মহাখালী বাস টার্মিনালের সামনে সড়কের তিনটি লেনই অবৈধ পার্কিংয়ের দখলে- এ বিষয়ে সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি বলেন, রাস্তা ব্লক করে অবৈধ পার্কিংয়ের কোনো অধিকার কারো নেই। যারা সড়কে অবৈধভাবে পার্কিং করে যান চলাচল বিঘ্নিত করবে তাদের বিরুদ্ধে ট্রাফিক পুলিশ পদক্ষেপ নেবে। যারা অবৈধ পার্কিং করবেন, অতিরিক্ত বাড়াবাড়ি করছেন, তাদের বিরুদ্ধে আমরা আইনি ব্যবস্থা নেবো।

সভায় হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান উপস্থিত ছিলেন।


আরো বিভন্ন বিভাগের নিউজ