• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন

আজ বিশ্ব বাবা দিবস

ডেক্স নিউজ / ৩৭ ভিউ টাইম
আপডেট : রবিবার, ১৬ জুন, ২০২৪

বাবা মানে নির্ভরতা। বাবা মানে বটবৃক্ষের ছায়া। সন্তানের প্রতি বাবার ভালোবাসা চিরকালের। জীবনে যতই বাধা-বিপত্তি আসুক, সব পরিস্থিতিতেই পরম মমতায় সন্তানকে আগলে রাখেন বাবা।
ভাষাভেদে শব্দ আর স্থানভেদে বদলায় উচ্চারণ। তবে বদলায় না রক্তের টান। মানুষের ক্ষেত্রে বাবা ও সন্তানের মাঝে গভীর ভালোবাসা যেমন আছে, তেমনি ভালোবাসা দেখা যায় বন্যপ্রাণীদের ক্ষেত্রেও। বাবার তুলনা বাবা নিজেই।
বাবার কাছে হাটতে শিখি, শিখি চলা-বলা, সারাটাদিন কাটতো আমার জড়িয়ে তার গলা। বাবা মানেই সব আবদারের জায়গা। সন্তানের জন্য এক পৃথিবী সমান দায়িত্ব কাঁধে তুলে নেন বাবা নামের বটবৃক্ষ। জীবনের সব রং-চাওয়া পাওয়া হাসি মুখে বিসর্জন দিতে পারেন বাবারাই। বাবার আর্দশ সন্তানকে ভালো-মন্দের পার্থক্য বুঝতে শেখায়।

পৃথিবীর সব বাবাদের প্রতি ভালবাসা, সমর্থন, সম্মান এবং প্রশংসার জন্য বাবা দিবস পালনের প্রথম উদ্যোগ নেয়া হয় ১৯০৮ সালে। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে প্রথম ৫ জুলাই দিবসটি পালন করা হয়। এরপর ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুনের তৃতীয় রবিবারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন।
১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন প্রতিবছর জাতীয়ভাবে বাবা দিবস পালনের রীতি চালু করেন। পৃথিবীতে একমাত্র মা-বাবাই সন্তানকে স্বার্থহীনভাবে ভালোবাসে। মানুষের মতো বন্যপ্রাণীদের মাঝেও সন্তানের জন্ম থেকে শুরু করে তাদের লালন-পালনে বাবার অনেক অবদান আছে।


আরো বিভন্ন বিভাগের নিউজ