• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন

ডেঙ্গিতে মৃত্যু আরও ২, হাসপাতালে ভর্তি ৩২৩

ডেস্ক নিউজ / ৩৬ ভিউ টাইম
আপডেট : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

দেশে বর্ষা মৌসুম শুরুর আগেই হানা দেওয়া এডিসবাহিত রোগ ডেঙ্গির প্রাদুর্ভাব বাড়ছেই। এই উর্ধ্বমুখী ধারায় ডেঙ্গিজ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

এ সময়ে ডেঙ্গি জ্বর নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩২৩ রোগী। এ নিয়ে হাসপাতালে মোট ডেঙ্গি রোগী বেড়ে দাঁড়াল ১ হাজার ১৫৮ জন। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গি বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, রোববার (১৮ জুন) সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গি আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হন ৩২৩ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ২৬০ জন ও ঢাকার বাইরের ৬৩ জন।

চলতি বছরের ১ থেকে ১৯ জুন পর্যন্ত ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন পাঁচ হাজার ২৩১ জন। তাদের মধ্যে রাজধানীর সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন চার হাজার ৬৭ জন। আর ঢাকার বাইরে অন্য বিভাগে ভর্তি হয়েছে ১ হাজার ১৬৪ জন।

অন্যদিকে, এ সময়ের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে চার হাজার ৩৭ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩ হাজার ১২৫ জন এবং ঢাকার বাইরের ৯১২ জন। আর এসময়ে ডেঙ্গি আক্রান্ত হয়ে দেশে মারা গেছে ৩৬ জন।

চলতি বছরের মাসের হিসাবে জানুয়ারিতে ৫৬৬ জন, ফেব্রুয়ারিতে ১৬৬ জন, মার্চে ১১১ জন, এপ্রিলে ১৪৩ জন এবং মে মাসে ১০৩৬ জন ডেঙ্গি রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।এদের মধ্যে জানুয়ারিতে ছয়জন, ফেব্রুয়ারিতে তিনজন, এপ্রিলে দুজন এবং মে মাসে দুজনের মৃত্যু হয়েছে।

সবশেষ চলতি জুনের প্রথম ১৮ দিনে ডেঙ্গি নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩ হাজার ২০৯ জন। এ সময় মারা গেছেন ২৩ জন। অর্থাৎ দিনে একজনের বেশি রোগী মারা গেছেন।

বর্ষার আগেই বিভিন্ন হাসপাতালে ডেঙ্গি রোগীর সংখ্যা অন্যান্য বছরের চেয়ে এবার বেশি হওয়ায় এর ছড়িয়ে পড়া ঠেকাতে সতর্ক হওয়ার পরামর্শও এসেছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এ বছর ডেঙ্গি আক্রান্ত যত জনের মৃত্যু হয়েছে, তাদের প্রায় সবাই ডেঙ্গি হেমোরেজিক ফিভারে ভুগছিলেন এবং শক সিনড্রোমে মারা গেছেন।

বিদায়ী বছরে (২০২২) ডেঙ্গি আক্রান্ত হয়ে মারা গেছেন দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জন। বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গিতে ২৭ জনের মৃত্যু হয়েছে।

একই সঙ্গে আলোচ্য বছরে ডেঙ্গি আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গির সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারা দেশে ডেঙ্গিজ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গিতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।


আরো বিভন্ন বিভাগের নিউজ