• রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৯ অপরাহ্ন

আমেরিকানরা কাবুল না ছাড়া পর্যন্ত সেনারা অবস্থান করবে: বাইডেন

Md Nazim Uddin / ২৫ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

চ্যানেল কক্স ডেস্ক:

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমেরিকানরা কাবুল না ছাড়া পর্যন্ত মার্কিন সেনারা সেখানে অবস্থান করবেন। যদিও আগামী ৩১ আগস্ট পর্যন্ত সেনা প্রত্যাহারের সময়সূচি আগেই ঘোষণা করা হয়েছে।

এদিকে, এক টেলিভিশন সাক্ষাতকারে মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করা হয়, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কি ভুল সিদ্ধান্ত ছিল? তিনি বলেন না।

বুধবার বাইডেনের নতুন ঘোষণা আসা পর্যন্ত কাবুল বিমানবন্দর থেকে ৫ হাজার জনকে যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছে। জানা গেছে, বিমানবন্দরে আসা অনেককেই বাড়ি ফিরে যেতে বাধ্য করেছে তালেবান।

কাবুল বিমানবন্দরের পরিস্থিতি যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে থাকলেও আশপাশের সড়কে তালেবান যোদ্ধারা অবস্থান করছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সশস্ত্র তালেবান যোদ্ধারা সাধারণ মানুষকে চলাচলে বাধা দিচ্ছে, তাদের কাগজপত্র খতিয়ে দেখছে।

কাবুল বিমানবন্দরে এখন পর্যন্ত ১২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ছাড়া দেশটির পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে দেশটির পুরোনো পতাকা সরিয়ে সবখানে তালেবানের পতাকা উত্তোলনের বিরোধিতায় রোববার বিক্ষোভ করেন স্থানীয়রা। এসময় বিক্ষোভে গুলি চালানো হলে তিনজন নিহত হন। আহত হন আরও ডজনখানেক মানুষ।

সূত্র: বিবিসি, আল জাজিরা


আরো বিভন্ন বিভাগের নিউজ