• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের আইভিএলপি ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড পেলেন পারভেজ

বিশেষ প্রতিবেদক / ২৬ ভিউ টাইম
আপডেট : সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট কর্তৃক মর্যাদাপূর্ণ আইভিএলপি ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড-২০২৩ এ ভূষিত হয়েছেন ফিল্মস ফোর পিস ফাউন্ডেশন (এফফোরপি) এর প্রতিষ্ঠাতা এবং নির্বাহী পরিচালক পারভেজ সিদ্দিকী।

শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণ, মানবাধিকার সুরক্ষা এবং সামাজিক পরিবর্তনে সিদ্দিকীর ব্যতিক্রমী অবদানের স্বীকৃতি স্বরূপ যুক্তরাষ্ট্র সরকার এই পুরস্কারে ভূষিত করেছেন।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এফফোরপি।

আইভিএলপি ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড ইউএস ডিপার্টমেন্ট অফ স্টেট কর্তৃক প্রতিবছর উদ্ভাবনী ও ব্যতিক্রমী কাজের মাধ্যমে যারা বিশ্বে ইতিবাচক সমাজ পরিবর্তনে ভূমিকা রাখছেন তাদের কাজের স্বীকৃতি স্বরূপ এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। এই অ্যাওয়ার্ডের মাধ্যমে সমাজে একটি স্থায়ী পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে অনুপ্রানিত করবে বলে যুক্তরাষ্ট্র বিশ্বাস করে।

এফফোরপি জানায়, পারভেজ সিদ্দিকী এক দশকেরও বেশি সময় ধরে শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণ, মানবাধিকার সুরক্ষা এবং সামাজিক পরিবর্তনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তার সৃজনশীল কাজের মধ্যে ‘ক্যামেরায় গাঁথি শান্তির গল্প’ অন্যতম যার মাধ্যমে ফিল্মস ফর পিস ফাউন্ডেশনের আয়োজনে ১২০ জনের ও অধিক তরুণ তরুণীকে শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে, মানবাধিকার সুরক্ষায়, এবং সমাজ পরিবর্তনে ভূমিকা রাখতে, এবং সহিংসতা মুক্ত সমাজ বিনির্মাণে তরুণদের যুক্ত করে প্রশিক্ষণ, চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শনীয় আয়োজন করে যাচ্ছেন। প্রশিক্ষণের পরে তরুণরা সমাজে কুসংস্কারের বিরুদ্ধে এবং সহিংসতা দূরীকরণে সমাজ কে সচেতন করছে। এছাড়াও সিদ্দিকী সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম, খেলাধুলা ও সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে কাজ করে যাচ্ছেন

সিদ্দিকী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে নরওয়ে সরকারের পিস ফেলোশিপ নিয়ে অসলো বিশ্ববিদ্যালয়ে শান্তি নিয়ে গবেষণায় যুক্ত হন। তিনি বাংলাদেশে ভিডিও অ্যাডভোকেসির মাধ্যমে সমাজ পরিবর্তনের তরুণদের যুক্ত করে কাজ করে যাচ্ছেন। পাশাপশি, তিনি অভিবাসী অধিকারের নিয়ে কাজ করছেন একযুগেরও বেশি সময় ধরে এবং তাদের অধিকার নিয়ে ৩০টিরও বেশি তথ্যচিত্র এবং স্বল্পদৈর্ঘ্য ফিকশন ফিল্ম তৈরি করেছেন। বাংলাদেশ টেলিভিশনে অভিবাসীদের নিয়ে এক যুগের বেশি সময় ধরে টেলিভিশন প্রোগ্রাম নির্মাণ করছেন।

সিদ্দিকীর এ বছরের আইভিএলপি ইমপ্যাক্ট অ্যাওয়ার্ড প্রজেক্ট ‘ডিজিটাল পিস বিল্ডিংয়ের জন্য তরুণদের কক্ষমতায়ন’ হলো তার একটি সৃজনশীল চিন্তাভাবনার প্রমাণ। এই উদ্যোগটির মাধ্যমে সমাজের ২৫ জন তরুণকে স্মার্টফোনের মাধ্যমে ফিল্ম মেকিং প্রশিক্ষণ দেয়া হবে, যেখানে তারা মিডিয়া লিটারেসি, লিডারশিপ দক্ষতা অর্জন করে গুজব এবং ভুয়া সংবাদ এর বিরুদ্ধে ডিজিটাল প্লাটফর্মে ইতিবাচক পরিবর্তনের ভূমিকা রাখবে।


আরো বিভন্ন বিভাগের নিউজ