• সোমবার, ০৬ মে ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন

শহরের পাহাড়তলীর খাস জমিতে বাড়ি নির্মাণ করায় এক রোহিঙ্গাকে এক মাসের জেল

চ্যানেল কক্স আপনার পাশে / ৩২ ভিউ টাইম
আপডেট : মঙ্গলবার, ১ জুন, ২০২১

মোঃ নূরুল হোসাইন,
কক্সবাজার শহরের পাহাড়তলীতে সরকারি খাস জমিতে পাহাড় কেটে বাড়ি নির্মাণ করার দ্বায়ে এক রোহিঙ্গাকে এক মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

৩১ মে কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভুমি) নু এ মং মারমা মং এর নেতৃত্বে পরিচালিত অভিযানে এ রায় দেন। এ সময় সহকারী কমিশনার (ভুমি) এলাকার আরো অন্যান্য খাস জমিতে নির্মানাধীন বাড়ির কাজ বন্ধ এবং পাহাড়কাটা বিরুদ্ধে অভিযান চালানো হবে বলে জানান। একই সাথে এই রোহিঙ্গার বাড়ি নির্মাণ ক্রয় সহ তার সাথে যারা জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে বলে জানান।

শহরের পাহাড়তলী ইসলামপুর শাহনুর পাড়ায় দীর্ঘ দিন ধরে সরকারি খাস জমিতে পাহাড় কেটে বাড়ি নির্মাণ করছিল সিরাজুল্লাহ নামের এক রোহিঙ্গা। বিষয়টি স্থানীয় গণমাধ্যমে প্রকাশ হলে নজরে আসে সদর এসিলেন্ডের পরে তিনি ৩১ মে বিকাল সাড়ে ৩ টায় সরজমিনে ইসলামপুর শাহনুর নগর এলাকায় গিয়ে ঘটনার সত্যতা পায়। এ সময় রোহিঙ্গা সিরাজকে জিজ্ঞেস করলে করলে সে স্বীকার করে তার প্রকৃত বাড়ি মায়ানমার মংডুতে। সে ১০/১৫ বছর আগে বাংলাদেশে এসেছে। তবে এই বাড়ি তার নয় বলে দাবী করে নিজেকে পাহারাদার বলে এবং বাড়িটি আরেক রোহিঙ্গা নুর মোহাম্মদ প্রকাশ লম্বা নুর মোহাম্মদ তৈরি করছে বলে জানান। পরে সদর সহকারী কমিশনার (ভুমি) নু এমং মারমা মং পাহাড় কেটে সরকারি খাস জমিতে বাড়ি নির্মাণ এবং রোহিঙ্গা হয়েও ক্যাম্পে না থেকে স্থানীয়দের সাথে থাকার অপরাধে রোহিঙ্গা সিরাজুল্লাহকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। এ সময় এলাকার খাস জমিতে সর ধরনের বাড়ি নির্মাণ বন্ধ এবং পাহাড় কাটা বন্ধের জন্য কঠোর পদক্ষেপ নেওয়া হবে বলে জানান।


আরো বিভন্ন বিভাগের নিউজ