• বুধবার, ০১ মে ২০২৪, ০৮:০৮ অপরাহ্ন

পুলিশ সদস্য তুষারের তৈরী চমৎকার দুইটি অ্যান্ড্রয়েড অ্যাপ

বিশেষ প্রতিবেদক / ৩৩৭ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

বর্তমান যুগ ডিজিটাল যুগ। আর এই ডিজিটাল যুগের সূচনায় প্রোগ্রামিং এর বিভিন্ন বিস্তর রয়েছে। আর এই সকল ডিজিটাল বিস্তরের মাধ্যমে তৈরি হয়েছে নতুন যুগের সূচনা। বর্তমান সময়ে আমরা সকলে অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করে থাকি। আর কারা এ ধরনের এন্ড্রয়েড অ্যাপ তৈরি করে অনেকের মাথায় হয়তো জানা নেই। হ্যাঁ ঠিকই শুনেছেন। এই ধরনের একটি অ্যাপ তৈরি করেছে মোসতাক উদ্দীন তুষার নামের একজন অ্যাপস ডেভেলপার। তার এই প্রোগ্রামিং এর মাধ্যমে দুইটি এপ্স তৈরি করার প্রক্রিয়া অনেক কঠিন ছিল যদিও আমরা এটা সহজ ভাষায় তুলে ধরেছি।

তার প্রথম অ্যাপটি ছিল বাংলাদেশ পুলিশের জন্য যেটা দিয়ে মামলা তদন্তের হিসাব নিকাশ ফাইলিং করা যায়। এটা দিয়ে লোকেশন সেট করা যায় এবং পরবর্তীতে মামলা তদন্ত পর্যালোচনা করা যায়। এবং লোকেশন অনুযায়ী মামলা অনুসন্ধান করা যায়। যা পুলিশের কাজকে অনেক সহজ থেকে সহজতর করে তুলবে আমরা আশা করছি। অনেক সময় ম্যানুয়ালি পাইলিং করা থাকে কিন্তু যখন আমরা কোন মামলা তদন্ত খুঁজি তখন তাড়াতাড়ি খুঁজে বের করতে পারি না যার কারণে এই অ্যাপসটা তৈরি করা হয়েছে। এই অ্যাপসের মাধ্যমে মামলার হিসাব নিকাশ বা খুব সহজে মামলা নম্বর সহ যাবতীয় তথ্য সহজে লোকেশনের মাধ্যমে বের করতে পারবেন।

এবং দ্বিতীয় একটি হল একটি ট্রান্সলেশন অ্যাপ। যেটার মাধ্যমে ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে পারবে। এ ধরনের অনেক অ্যাপস কিন্তু রয়েছে যেটা অনলাইনের মাধ্যমে translation করতে হয়। কিন্তু এই apps এর বিশেষ সুবিধা হচ্ছে এটা অফলাইনে ট্রান্সলেট করতে পারবে বাংলা এবং ইংরেজি ভাষাকে। আরো বিস্তারিত সকল তথ্য জানতে পারবেন তার ওয়েবসাইট এর মাধ্যমে।


আরো বিভন্ন বিভাগের নিউজ