• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন

অবশেষে উজানটিয়ার আলোচিত সেই অবৈধ ক্রসড্রেইন উচ্ছেদে পাউবোর প্রতিবেদন | ChannelCox.com

নিউজ রুম / ১৩ ভিউ টাইম
আপডেট : রবিবার, ২৮ জুন, ২০২০

দ্রুত বাস্তবায়ন চায় এলাকাবাসী

চ্যানেল কক্স ডটকম ডেস্ক:

অবশেষে পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের আলোচিত সেই অবৈধ ক্রসড্রেইনটি উচ্ছেদের সুপারিশ করে প্রতিবেদন জমা দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

বাপাউবো-এর উপ-সহকারী প্রকৌশলী ও বেড়িবাঁধটির তদারক কর্মকর্তা মো. গিয়াসউদ্দিন স্বাক্ষরিত প্রতিবেদনটি পেকুয়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে জমা দেওয়া হলেও প্রতিবেদনটি নিয়ে চলছে লুকোচুরি।

গত ১৫ জুন স্বাক্ষরিত উক্ত প্রতিবেদনটি নির্ধারিত সময়ে জমা দেওয়া হলেও পেকুয়া উপজেলা প্রশাসনের অভ্যন্তরীণ কমিটির রিপোর্ট না পাওয়ার অজুহাতে এখনও কোনো ব্যবস্থা নেয়নি প্রশাসন।

এদিকে উপজেলার অভ্যন্তরীণ তদন্ত কমিটিকে প্রভাবশালীরা প্রভাবিত করার অভিযোগ তুলে প্রতিবেদনের আলোকে দ্রুত ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানিয়েছে স্থানীয় লোকজন।

উল্লেখ্য, পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের হাজার হাজার মানুষকে বন্যার হাত থেকে রক্ষা করার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বেড়িবাঁধ হচ্ছে ‘টেকপাড়া বেড়িবাঁধ’। মাতামুহুরী নদীর খরস্রোতা থেকে উজানটিয়াবাসীকে সুরক্ষা দিতে পাউবো’র ৬৪/২বি পোল্ডারের প্রায় ২ কিলোমিটারের অধিক দীর্ঘ এ বেড়িবাঁধটি প্রায় ১ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করেছে পানি উন্নয়ন বোর্ড কিন্তু এলাকায় করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে রাতের আঁধারে নবনির্মিত এই গুরুত্বপূর্ণ বেড়িবাঁধটি কেটে ব্যক্তিমালিকনাধীন মৎস্য প্রজেক্টে পানি ঢুকানোর অভিযোগ উঠেছে খোদ স্থানীয় চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে।

স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার সাঈকা শাহাদাত ও পাউবো’র কর্মকর্তারা সম্প্রতি ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার অধিকতর তদন্তে পেকুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিকি মারমাকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন।

পাউবো’র প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, আদর্শ ডিজাইন ও স্পেসিফিকেশন অনুযায়ী পাউবো’র নির্মিত নির্ধারিত স্লুইস গেইট দিয়ে চাষাবাদের প্রয়োজনীয় পানি ব্যবস্থাপনা থাকলেও স্থানীয় কতিপয় স্বার্থান্বেষী মহলের নিজস্ব স্বার্থে আলোচিত স্থানে সরকারি নতুন বেড়িবাঁধ কেটে ক্রসড্রেইন (পাইপ) বসানোর ফলে বেড়িবাঁধের মাটি হালকা হয়ে যায়। ফলে আসন্ন বর্ষা মৌসুমে মাতামুহুরীর খরস্রোতা জোয়ার, নিন্মচাপ, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাসে সরকারের কোটি টাকা ব্যয়ে নির্মিত বেড়িবাঁধটি পানির নিচে তলিয়ে গিয়ে এলাকার ঘরবাড়ি, ফসলি জমি রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি ও জনদুর্ভোগের আশংকা রয়েছে।

প্রতিবেদনে উজানটিয়াবাসীকে রক্ষায় অবৈধ ক্রসড্রেইনটি উচ্ছেদ ও স্লুইস গেইটের মাধ্যমে সকলের পানি প্রাপ্যতা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান পেকুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিকি মারমা বলেন, “সম্প্রতি আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। আমাদের তদন্ত এখনও চলমান। তাই এ বিষয়ে কিছু বলতে চাই না। আগামী এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দেওয়া হবে। তখন আপনাদেরকে এ বিষয়ে জানানো হবে।”

এ বিষয়ে জানতে চাইলে পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার সাঈকা শাহাদাত বলেন, “পাউবো’র তদন্ত প্রতিবেদন পাওয়া গেছে তবে আমাদের গঠিত কমিটির প্রতিবেদন পেলেই দু’টির সমন্বয় করে প্রতিবেদনের আলোকে ব্যবস্থা নেওয়া হবে।”

Channel Cox News.


আরো বিভন্ন বিভাগের নিউজ