• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন

মুক্তিযোদ্ধার নাম ভাঙিয়ে জমি দখলের অভিযোগ প্রবাসী জয়নালের বিরুদ্ধে

Md Nazim Uddin / ১৫ ভিউ টাইম
আপডেট : সোমবার, ৯ আগস্ট, ২০২১

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের রামু উপজেলায় জয়নাল নামে এক প্রবাসীর বিরুদ্ধে মুক্তিযোদ্ধার ছেলে দাবি করে প্রভাব কাটিয়ে নুরুল আমিন নামের এক অসহায় পরিবারের জমি দখলের অভিযোগ উঠেছে। এসময় শামসুর নাহার নামে এক গর্ভবতী গৃহবধূকে কুপিয়ে আহত করেন জয়নাল। আহতকে সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

গত ৩০ জুলাই রামু উপজেলা ঈদগড়ে ইউনিয়নে ঝুমসা কাটা এ ঘটনায় ঘটলে এখনো কোন আইনী সহায়তা পায়নি ভুক্তভোগী পরিবার।

অভিযুক্ত জয়নাল ঈদগড় ঝুমসা কাটা ১নং ওয়ার্ডের মৃত আলি আহামদের ছেলে। জয়নাল তার পিতা মুক্তিযোদ্ধা বলে দাবি করলেও দালিলিক কোন প্রমান দিতে দেখাতে পারেননি।

ঈদগড় পশ্চিম পাড়ার মৃত ছৈয়দ আহমদের ছেলের ভুক্তভোগী নুরুল আমিন বলেন, জমির মালিক নয় এমন একজন ওয়ারিশের কাছ থেকে জয়নাল জমি কিনে নিয়েছেন। ওই ওয়ারিশদের জমি আগেই আরেক জনকে বিক্রি করে দিয়েছে।

বিষয়টি জানার পর জয়নাল জোরপূর্বক আমার জমি দখল করে নিয়েছে। এসময় আমার গর্ভবতী পুত্রবধূকে মারধর করেছে। পেটে আঘাত পাওয়া ডাক্তার বলেছে গর্ভের সন্তান নষ্ট হয়ে যেতে পারে।

তিনি আরও বলেন, আমার জমির সব কাগজপত্র রয়েছে। এ ছাড়াও এ সংক্রান্ত একটা মামলা করেছি আদালতে। মামলা নং ৮৯২/২০২১। কিন্তুু দুঃখজনক হলেও সত্যি আমি এখনো আইনী সহায়তা পাইনি।

স্থানীয়রা জানান, জয়নাল তার পিতা মুক্তিযোদ্ধা দাবি করে জোরপূর্বক অন্যের জমি দখল করে নিয়েছেন। এ ছাড়া তিনি যে পাসপোর্ট ভিসা ব্যবহার করে সৌদিতে যাওয়া আসা করেন সেইটাও আরেকজনের (অবৈধ)।

রামুর স্থানীয় মুক্তিযোদ্ধারা বলছে, আলি আহমদ মুক্তিযোদ্ধা নন, তার ছেলে জয়নাল প্রশাসনকে বিভ্রান্ত করে অনৈতিক সুবিধা আদায়ের জন্য নিজেকে মুক্তিযোদ্ধার ছেলে হিসেবে পরিচয় দিচ্ছেন।

জানতে চাইলে জয়নাল দালিলিক কোন প্রমাণ না থাকলেও তার পিতা মুক্তিযোদ্ধা বলে দাবি করেন। এ ছাড়াও জমি দখল ও গৃহবধুকে মারধরের বিষয়টিও তিনি অস্বীকার করেছেন।

অবৈধ পাসপোর্ট ও ভিসা ব্যবহারের বিষয়টি জানতে চাইলে জয়নাল কোন জবাব দেননি।

বিষয়টি অবগত করে জানতে চাইলে রামু থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোরুল হোসাইন বলেন, গৃহবধূ মারধর করে জোরপূর্বক জমি দখলের বিষয় অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে মুক্তিযোদ্ধা নাম ভাঙানো ও নকল পাসপোর্ট এবং ভিসা ব্যবহারের বিষয়টি খতিয়ে দেখা হবে।


আরো বিভন্ন বিভাগের নিউজ