• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৫৩ অপরাহ্ন

তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগিতে রাজি আফগান সরকার

Md Nazim Uddin / ১৮ ভিউ টাইম
আপডেট : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১

চ্যানেল কক্স বিদেশ ডেস্ক:

আফগানিস্তানে চলমান সহিংসতা বন্ধে তালেবানকে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার কাতারে অবস্থানরত আফগান সরকারের এক মধ্যস্থতাকারী এই তথ্য জানিয়েছেন। সূত্রের বরাতে এখবর জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

সূত্র জানায়, হ্যাঁ, সরকার মধ্যস্থতাকারী কাতারের কাছে একটি প্রস্তাব দিয়েছে। এতে দেশে সহিংসতা বন্ধের বিনিময়ে তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করার প্রস্তাব দেওয়া হয়েছে।

তালেবানের সঙ্গে আফগান সরকারের ক্ষমতা ভাগাভাগির এই প্রস্তাব এমন সময় জানা গেলো যখন সশস্ত্র গোষ্ঠীটি দেশটির দশম প্রাদেশিক রাজধানী দখল করেছে। বৃহস্পতিবার তালেবান কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আফগান শহর গজনির নিয়ন্ত্রণ নিয়েছে।

মাত্র এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দশম প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিলো তালেবান। কাবুল-কান্দাহার মহাসড়কে অবস্থান গজনির। ফলে এই শহরের নিয়ন্ত্রণ নেওয়ার মাধ্যমে আফগানিস্তানের রাজধানী কাবুলের দক্ষিণে তাদের অবস্থান জোরালো হলো। তালেবান এখন যেকোনও সময়ে কাবুল অভিমুখে লড়াই শুরু করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে প্রায় এক-তৃতীয়াংশের দখল এখন তালেবানের হাতে। প্রায় ২০ বছর পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহার শুরু হওয়ায় দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে গোষ্ঠীটি। প্রতিদিনই নতুন নতুন এলাকার নিয়ন্ত্রণ নিচ্ছে তারা।


আরো বিভন্ন বিভাগের নিউজ