• শনিবার, ০৪ মে ২০২৪, ০২:০৭ অপরাহ্ন

স্ত্রী’র নামে বহু কোটি টাকার সম্পদ: বেকায়দায় ‘ইয়াবা জামাই’

Md Nazim Uddin / ১৭ ভিউ টাইম
আপডেট : সোমবার, ১৬ আগস্ট, ২০২১

বিশেষ প্রতিবেদক:

কক্সবাজারের শীর্ষ কয়েকজন ইয়াবা কারবারির মধ্যে পারভেজ অন্যতম। ইয়াবার টাকায় কয়েক কোটি টাকার মালিক পারভেজ। এমন কোটিপতি ছেলে দেখে মেয়েও বিয়ে দেন শহরের ১০নং ওয়ার্ড মোহাজের পাড়া এলাকার জাফর মিস্ত্রি। পূর্ব মোহাজের পাড়া এলাকায় জনশ্রুতি রয়েছে কোটিপতি জামাই বলে। অনেকেই পারভেজকে কোটিপতি ‘ইয়াবা জামাই’ হিসেবে চেনেন।

কক্সবাজার শহরে পারভেজের রয়েছে বিশাল সম্পদ। কলাতলীতে দুইটি, মোহাজের পাড়া ও পেশাকার পাড়ায় রয়েছে জমিও। এসব জমিতে রয়েছে বহুতল ভবন। তবে এসব সম্পত্তির মালিক পারভেজের স্ত্রী রোমা আক্তার। পারভেজ ইতিমধ্যে ৪ থেকে ৫ বার র‌্যাব ও পুলিশের হাতে বিশাল ইয়াবার চালান নিয়ে আটক হয়েছিল। কিন্তু কৌশল হিসেবে ইয়াবার টাকায় কেনা সব সম্পত্তির মালিক বানিয়েছে নিজ স্ত্রী রোমা আক্তারকে। সব কিছু রোমা আক্তারের নামে। স্ত্রী নিজ ইচ্ছায় চালিয়ে যাচ্ছে খরচ। রোমা আক্তার নিজেই পিতাকে বানিয়ে দিয়েছে বহুতল ভবন। ভাইকে দিয়েছে দোকানও। কিন্তু বেকায়দায় পড়েছে ইয়াবা জামাই পারভেজ। স্ত্রীর নামে সব কিছু করে দিয়ে দীর্ঘদিন ধরে মোহাজের পাড়ার কোটিপতি ইয়াবা জামাই পারভেজ বেকায়দায় রয়েছে বলে জানা গেছে। স্ত্রীর নামে হওয়ায় সব কিছু দেখাশুনা করেন শশুর জাফর মিস্ত্রি।

র‌্যাব সূত্রে জানা গেছে- কক্সবাজার থেকে ইয়াবা ট্যাবলেট পাচারের সময় ফেনী সদরে র‌্যাবের হাতে আটক হয়েছিল মো. পারভেজ উদ্দিন। ২০১৮ সালের ২৮ আগস্ট ৪৯ হাজার ১শত পিচ ইয়াবা নিয়ে আটক হন পারভেজ। ওই আটকের ঘটনায় পারভেজ তথ্য দিয়েছিল তার নাম মো. পারভেজ উদ্দিন। পিতা-আবু মিয়া। ঠিকানা-পূর্ব বড়ডেইল সিকদার পাড়া, চকরিয়া।

এরপর ফের ইয়াবাসহ কক্সবাজার সদর থানায় গ্রেফতার হন মো. পারভেজ উদ্দিন। ২০১৯ সালের ৪ ডিসেম্বর ১ হাজার ইয়াবাসহ সদর থানা পুলিশ তাকে গ্রেফতার করেন। সদর থানার ওই এজাহারে পারভেজের পিতার নাম উল্লেখ করা হয়েছে মোজাফ্ফর সিকদার। ঠিকানা উল্লেখ রয়েছে কক্সবাজার শহরের ১০নং ওয়ার্ড পূর্ব মোহাজের পাড়া। ইয়াবাসহ দুইবার আটকের ঘটনায় তার নাম প্রায় ঠিক থাকলেও ঠিকানা ও পিতার নাম ব্যবহার করা হয়েছে ভিন্নভাবে। দুই এজাহারে পিতার নাম ও ঠিকানা দুই ধরণের তথ্য দিয়েছে পারভেজ।

সর্বশেষ চলতি বছরের (২০২১ সাল) ১৮ জানুয়ারি বাঁশখালী থানাধীন রামদাস মুন্সির হাট এলাকা থেকে ২২ হাজার ৫৯০ পিস ইয়াবাসহ পারভেজকে আটক করে র‌্যাব-৭ এর সদস্যরা। কিন্তু এজাহারে রয়েছে মিজানুর রহমান পারভেজ। পিতা- রুহুল কাদের। ঠিকানা ঈদমনির ঘোনা, চকরিয়া। আটকের পর নাম-ঠিকানার এই তথ্য দেন পারভেজ।

এজাহার বিশ্লেষন করে দেখা যায়- ইয়াবাসহ তিনবার তিন জায়গায় আটকের ঘটনায় পারভেজ তিনজন পিতার নাম ব্যবহার করেছে। ঠিকানাও ব্যবহার করেছে তিন জায়গার। এবং নাম ব্যবহার করা হয়েছে দুই ধরণের। আসলেই এই মাদক কারবারির পিতা কয়জন বা কে তার আসল বাবা; প্রশ্ল তৈরি হয়েছে খোদ পারভেজের পরিবারে। অনেকেই বলছে; হয়ত বিভিন্ন জায়গায় নাম ঠিকানা পরিবর্তন করা মাদক কারবারিদের একটি কৌশল। সহজেই পার পেতে তারা বিভিন্ন জায়গায় আসল তথ্য গোপন রেখেই বিভিন্ন নাম ঠিকানা ব্যবহার করে। এটি আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীকে ফাঁকি দেওয়ার জন্যই কৌশল অবলম্বন করে মাত্র।

অনুসন্ধানে জানা যায়, পারভেজের এই ইয়াবা কারবারে সহযোগিতা রয়েছে শশুর জাফর মিস্ত্রি, শালা সাইফুল ইসলাম অভিক ও লাকী আক্তার ও স্ত্রী রোমা আক্তারের। ইতিমধ্যে বেশ কয়েকবার ইয়াবাসহ আটক হলেও কোটি কোটি টাকা আয় করেন পারভেজ। তার রয়েছে শক্তিশালী সিন্ডিকেট। ইয়াবাসহ আটক হয়ে কারাগারে থাকা অবস্থায়ও কৌশলে ইয়াবা কারবার চালিয়েছিল পারভেজ ও তার পরিবারের সদস্যরা। তার কয়েকজন জেল পাটনারও ইয়াবা কারবারে ছিল জড়িত। তবে ইয়াবা ব্যবসা করে আয় করা কোটি কোটি টাকার সম্পত্তি নিজের স্ত্রীর নামে করে রাখেন পারভেজ। কক্সবাজার শহরে যেসব কটি জায়গা ও ভবন রয়েছে সব কিছু স্ত্রী রোমা আক্তারের নামে। ইয়াবার টাকায় শশুরকে বানিয়ে দিয়েছে বহুতল ভবনও। এছাড়া পূর্ব মোহাজের পাড়ার প্রবেশ পথে রয়েছে একটি মুদির দোকানও। ওই দোকানে বসে খুচরা ইয়াবা বিক্রি চালিয়ে যাচ্ছে জাফর মিস্ত্রির ছেলে সাইফুল ইসলাম অভিক। অভিকের বিরুদ্ধেও রয়েছে বেশ কয়েকটি মামলা। এছাড়া অভিকের স্ত্রীও মাদক কারবারে জড়িত রয়েছে বলে এলাকায় জনশ্রুতি রয়েছে।

একটি সূত্রে জানা গেছে, পারভেজ ও তার স্ত্রী রোমা আক্তারের নামে ব্যাংক একাউন্ট থাকলেও তেমন লেনদেন নেই। কৌশল হিসেবে স্ত্রী রোমা আক্তার তার কয়েকজন ঘরের সদস্য ও আত্মীয় স্বজনদের নামে খুলেছে ব্যাংক একাউন্ট। তাদের একাউন্টে রয়েছে ইয়াবার যাবতীয় টাকা। কিন্তু কৌশল হিসেবে কক্সবাজার শহরে যেসব জমি ও ভবন করা হয়েছে সব গুলো রোমা আক্তারের নামে করা হয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, বর্তমানে বেশ বেকায়দায় রয়েছে কোটিপতি ইয়াবা জামাই পারভেজ। তার ক্রয় করা সব সম্পত্তি স্ত্রীর নামে হওয়ায় নতুন করে বেকায়দায় রয়েছে পারভেজ। যেকোন সময় স্ত্রীকে নিয়ে নতুন আতঙ্কে রয়েছে ইয়াবা কারবারি পারভেজ। পারভেজ ও রোমা আক্তারের মাঝে কক্সবাজার পৌরসভার সাবেক এক কাউন্সিলর নিয়ে গুঞ্জন চলছে দীর্ঘ দিন ধরে। এই কাউন্সিলরের গুঞ্জন ছাড়াও স্ত্রী হাত ছাড়া হওয়ার ভয়ে রয়েছে ইয়াবা ব্যবসায়ী পারভেজ। স্ত্রীর নামে সব সম্পত্তি হওয়ায় পালিয়ে বেড়ানো পারভেজের দিন যাচ্ছে আতঙ্কে। জাফর মিস্ত্রির পরিবারের একটি ঘনিষ্ট সূত্রে বিষয়টি জানা গেছে।

এসব বিষয়ে জানতে পারভেজের স্ত্রী রোমা আক্তারের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেনি। পরে ফোন রিসিভ করলে, এসব বিষয়ে জানতে চাইলে কোন কথা না বলে সংযোগ কেটে দেন।


আরো বিভন্ন বিভাগের নিউজ