• বুধবার, ০১ মে ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন

চকরিয়া বদরখালীতে গরীবের ডাক্তার উম্মে হাবিবা

Md Nazim Uddin / ৩৩ ভিউ টাইম
আপডেট : শনিবার, ৯ এপ্রিল, ২০২২

চকরিয়া প্রতিনিধি:

গরীব দুঃখী অসহায় মানুষের পাশে চিকিৎসার হাত বাড়িয়ে তাদের মণিকোঠায় জায়গা করে নিয়েছেন, তিনি আর কেহ নন কক্সবাজার জেলার চকরিয়া বদরখালী এলাকায় প্রসূতি-স্ত্রী ও শিশু রোগ বিশেষজ্ঞ ডা. উম্মে হাবিবা। গ্রামীণ জনপদে গরীবের ডাক্তার নামেই যার পরিচিতি।

তিনি গরীব অসহায় মানুষের পাঁশে থেকে চিকিৎসা সেবার হাত বাড়িয়ে দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। স্বপ্নই যার মানুষকে নিয়ে। কিন্তু প্রতিনিয়তই প্রচার বিমুখ মানুষটি। তাই তিনি কখনোই গণমাধ্যমে তার কাজগুলোকে প্রচার করার চেষ্টা করেনি। তিনি ডেলিভারী, চেকআপ ও ধাত্রী বিদ্যায় অভিজ্ঞ হওয়ায় গ্রামের নারীরা তার সেবায় সন্তুোষ প্রকাশ করেছেন। তিনি বদরখালি বাজারের হোটেল মিতালীর দ্বিতীয় তলায় চেম্বার খুলে মানুষকে প্রতিনিয়ত সেবা দিচ্ছেন।

গরীবের ডাক্তার উম্মে হাবিবার কাছে চিকিৎসা নিতে প্রতিনিয়িত অসংখ্য নারী, গর্ভবতী রোগী ভিড় জমাচ্ছে। প্রতিদিন চার থেকে পাঁচজন প্রসূতি ডেলিভারি করতে আসেন। গরীব মহিলা রোগীদের জন্য ২৪ ঘণ্টা তার চেম্বার উন্মুক্ত বলে জানান ডাঃ উম্মে হাবিবা।

তার চেম্বারে আসা অসুস্থ মানুষগুলোর পাঁশে চিকিৎসা সেবায় নিয়োজিত থাকেন প্রতিনিয়ত। মন দিয়ে রোগীর সব কথাই শোনেন তিনি। সমস্যার কথা শুনে সঠিক চিকিৎসা সেবা দিয়ে মানুষের মন জয় করেছেন ডাঃ উম্মে হাবিবা।

তার কাছে চিকিৎসা সেবা নিতে আসা গরীব অসহায় মানুষগুলোর কাছে ভিজিটও নেন না। গরীব অসহায়দের সুখ-দুঃখের ভাগিদার হয়ে যান তিনি। তার নিজ এলাকায়ও বিনামূল্যে চিকিৎসা সেবা দিয়ে সুনাম কুঁড়িয়েছেন।

রহিমা বেগম নামে একজন অসহায় অসুস্থ নারীকে প্রসব বেদনা নিয়ে আনা হয় তার কাছে। বিনা অপারেশনে সঠিক ভাবে সন্তান ভূমিষ্ট করান তিনি। ওই প্রসূতি যথাসময়ে সুস্থও হয়ে ওঠে। এরকম অনেক নারীকে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন এই ডাক্তার।

ডাঃ উম্মে হাবিবা বলেন, আমার কাছে রোগীরা সঠিক চিকিৎসা সেবা পান বলে সব সময় রোগী ভীড়ও থাকে বেশি। এসব দেখে পাশ্ববর্তী অনেকের সহ্য হচ্ছে না। তারা বিভিন্ন ভাবে ষড়যন্ত্র শুরু করেছে। অপ প্রচারও চালাচ্ছে।

তিনি বলেন, আমি আল্লাহর রহমতে শুরু থেকে এ পর্যন্ত ৪ থেকে ৫ হাজার প্রসূতির ডেলিভারি সফলভাবে সম্পন্ন করেছি। কখনো কোন ধরনের দুর্ঘটনার মুখোমুখি হয়নি।

তিনি আরও বলেন, আমি প্রশিক্ষণ প্রাপ্ত। সার্টিফিকেটধারী ডাক্তার। আমার বিরুদ্ধে অহেতুক ষড়যন্ত্র করে কোন লাভ হবে না। আমি সব সময় গরিব, অসহায় রোগীদের সেবা দিয়ে যাব।


আরো বিভন্ন বিভাগের নিউজ